শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
কাল সারা দেশে প্রতিবাদ

বিএনপির সমাবেশ থেকে রাজপথে থাকার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি তেলের দামবৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং, পুলিশের গুলিতে কর্মী হত্যার প্রতিবাদে বিএনপির চলমান কর্মসূচির অংশ হিসেবে গতকাল রাজধানীর ধোলাইখাল কাজী কমিউনিটির সামনে প্রতিবাদ সমাবেশ করেছে দলটি। সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, রাস্তায় নেমে গেছি। গুলি আসুক, লাঠি আসুক কেউ পেছনে ফিরে যাব না- ফয়সালা হবে রাজপথে। তিনি বলেন, যেদিন সরকারের পতন হবে সেদিন বাড়ি ফিরে যাব। রাস্তায় নেমেছি হয়তো জীবন দিয়ে যাব, নয়তো বেঁচে থাকলে দেশকে মুক্ত করে ছাড়ব। পরিবারকে জানিয়েছি, জীবনের চিন্তা করবা না। আমীর খসরু মাহমুদ চৌধুরী আরও বলেন, তাদের (আওয়ামী লীগ) হাতে এখন মাত্র একটি অপশন। সেই অপশনটা হচ্ছে ভয়-ভীতি সৃষ্টি করে ক্ষমতা দখল করা। তিনি বলেন, আমাদের মধ্যে কোনো ভয়-ভীতি নেই। আমরা ভয়-ভীতি পার হয়ে চলে এসেছি। রাস্তায় নেমে গেছি, ফয়সালা হবে রাজপথে। তিনি বলেন, আবদুর রহিম, আলম ও শাওন মৃত্যুবরণ করলেও তারা আমাদের হৃদয়ে রয়েছে।

বিএনপির এই নীতিনির্ধারক বলেন, আজকে বাংলাদেশের মানুষ জেগেছে। এই দখলদার স্বৈরাচার, অবৈধ-অনির্বাচিত সরকারকে উৎখাত করার শপথ নিয়েছে জনগণ। খসরু বলেন, গুলি আসুক, লাঠি আসুক, কেউ পেছনে ফিরে যাব না। সামনের দিকে এগিয়ে যাব- এটি হচ্ছে আজকের শপথ। তিনি বলেন, আজকে যারা জনগণের বিপক্ষ নেওয়ার চেষ্টা করছেন তা আওয়ামী বাহিনী হোক বা পুলিশ বাহিনী হোক, এখান থেকে বেরিয়ে আসার আপনাদের কোনো সুযোগ নেই। যারা আওয়ামী পুলিশ বাহিনীর ভূমিকা পালন করছেন তাদের দায়িত্ব হচ্ছে- বাংলাদেশের মানুষের সুরক্ষা দেওয়ার। বাংলাদেশের মানুষের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা করার। বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার। মানুষের জীবনের নিশ্চয়তা দেওয়ার। খসরু বলেন, বাংলাদেশের আত্মাকে বিক্রি করে দেওয়া হয়েছে। সেই বাংলাদেশকে ফেরত আনতে হবে। তিনি বলেন, বিদেশিদের চিন্তা করার দরকার নেই, বাংলাদেশ সম্পর্কে বিদেশিদের চিন্তা পরিষ্কার। তারা জানিয়েছেন বাংলাদেশ চরম দুর্নীতিগ্রস্ত হয়ে গেছে। এদেশে মানবাধিকার বলতে কিছু নেই। নির্বাচনী ব্যবস্থা বলে কিছু নেই। আইনের শাসন নেই। বাক স্বাধীনতা নেই। জনগণের নিরাপত্তা নেই। এ বিষয়গুলো সারা বিশ্বে পরিষ্কার হয়ে গেছে। সেই কারণে পুলিশ প্রধানের ওপর নিষেধাজ্ঞা হয়েছে। র?্যাব প্রধানের ওপর নিষেধাজ্ঞা হয়েছে। পুলিশের আক্রমণের প্রতিবাদ করে ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নও বক্তব্য দিয়েছে।

রাজধানীতে বিএনপির ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে গতকাল ঢাকা জোন-৬ এর এই সমাবেশ। ঢাকা মহানগর দক্ষিণের সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সভাপতিত্বে ধোলাইখাল কাজী কমিউনিটির সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আমানুল্লাহ আমান, ঢাকা দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সৈয়দ ইমরান সালেহ প্রিন্স, বিএনপি নেতা ফজলুল হক মিলন, নাজিমুদ্দিন আলম, ঢাকা দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু ও উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক প্রমুখ।

কাল সারা দেশে বিএনপির প্রতিবাদ সমাবেশ : ঢাকা মহানগরসহ সারা দেশে মহানগর, জেলা ও উপজেলা সদরে আগামীকাল বিএনপির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। রাজধানীর পল্লবীসহ দেশব্যাপী বিএনপির কর্মসূচিতে পুলিশের গুলিবর্ষণ ও সরকারদলীয় সন্ত্রাসীদের হামলার অভিযোগ এনে এর প্রতিবাদে বিএনপি এ কর্মসূচি ঘোষণা করেছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় প্রতিবাদ সমাবেশ বেলা আড়াইটায় মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মীকে এ কর্মসূচি সফল করার অনুরোধ জানান তিনি।

সর্বশেষ খবর