রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপির ওপর ফের হামলা

কুমিল্লায় ফেরার পথে হামলায় আহত বুলু, ঢাকায় কর্মসূচিতে আহত তাবিথ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ওপর ফের হামলা

রাজধানীর বনানীতে বিএনপির পূর্বঘোষিত মোমবাতি প্রজ্বালন কর্মসূচিতে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এতে দলটির কেন্দ্রীয় নেতা তাবিথ আউয়ালসহ কয়েকজন আহত হয়েছেন। এদিকে কুমিল্লায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু ও তার স্ত্রী শামীমা বরকত লাকিসহ ছয়জনের ওপর হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় হামলাকারীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বনানীতে হামলা : রাজধানীর বনানীতে বিএনপির কর্মসূচিতে হামলা করেছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। গতকাল রাত পৌনে ৮টার দিকে এ হামলা হয়। এ সময় ইটপাটকেল নিক্ষেপ ও লাঠির আঘাতে বেশ কয়েকজন আহত হয়েছেন। জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং পুলিশের গুলিতে দলের তিন কর্মী নিহতের প্রতিবাদে বনানীতে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপি। বনানীর কাকলী থেকে গুলশান-২ নম্বর গোলচক্কর পর্যন্ত গতকাল সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এ কর্মসূচি হওয়ার কথা ছিল। কিন্তু এর এক ঘণ্টার বেশি সময় আগে রাস্তায় জড়ো হন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। বিএনপি নেতা-কর্মীরা বলেন, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বনানীর কাকলী মোড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা বাংলাদেশ ইউএই মৈত্রী কমপ্লেক্সের সামনে জড়ো হয়ে স্লোগান দিতে থাকেন। অপরদিকে বনানী থানা আওয়ামী লীগের পক্ষ থেকে আরেকটি মিছিল বনানী কাঁচাবাজারের পাশে কামাল আতাতুর্ক এভিনিউয়ে অবস্থান নেয়। এ পরিস্থিতির মধ্যে সন্ধ্যা ৭টার দিকে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর এক পাশে মোমবাতি হাতে সারিবদ্ধভাবে দাঁড়ান বিএনপির নেতা-কর্মীরা। তখন রাস্তার উল্টোদিকে আওয়ামী লীগের নেতা-কর্মীরা স্লোগান দিচ্ছিলেন। রাত পৌনে ৮টার দিকে কর্মসূচির প্রধান অতিথি স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বক্তব্য শেষ করার পরপরই ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। এ সময় বিএনপি নেতা-কর্মীরা প্রথমে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতা-কর্মী লাঠিসোঁটা নিয়ে একযোগে হামলা করলে সবাই বনানী কে ব্লকের ২৬ নম্বর রোড দিয়ে সরে যান। এ সময় ইটপাটকেল ও লাঠির আঘাতে বেশ কয়েকজন আহত হন। কর্মসূচিতে থাকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানকে কয়েকজন ধরাধরি করে রাস্তা পার করেন। হামলায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য তাবিথ আউয়াল আহত হন। তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়।

বিএনপি নেতা বুলু তার স্ত্রীর ওপর হামলা : কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার এলাকায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু ও তার স্ত্রী শামীমা বরকত লাকিসহ ছয়জনের ওপর হামলার ঘটনা ঘটেছে। হামলায় বুলুর মাথা ফেটে গেছে। তার স্ত্রীর হাত ভেঙে গেছে। গতকাল বিকালে এ হামলার ঘটনা ঘটে। এ ছাড়াও বিপুলাসার ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শরীফ হোসেন, বেগমগঞ্জ উপজেলা যুবদলের সদস্য সচিব মহিউদ্দিন রাজুও গুরুতর আহত হয়েছেন। পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক জাফর ইকবাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বরকতউল্লা বুলু জানিয়েছেন হঠাৎ করে মোটরসাইকেলে করে কয়েকজন লোক এসে তাদের ওপর হামলা করেছে।

নয়াপল্টনে শোডাউন : নয়াপল্টনের কর্মসূচিতে অংশ নিতে বিকাল সাড়ে ৫টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শোডাউন করে জাতীয়তাবাদী ছাত্রদল। পর্যায়ক্রমে দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মিছিল নিয়ে নয়াপল্টনে আসতে থাকেন। সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে মোমবাতি প্রজ্বালন কর্মসূচিতে বক্তব্য দেওয়া শুরু করেন মির্জা ফখরুল। এরপর সন্ধ্যা ৭টার দিকে নিজে মোমবাতি জ্বালিয়ে কর্মসূচিতে অংশ নেওয়া নেতা-কর্মীদেরও মোমবাতি জ্বালানোর অনুরোধ করেন। এরপর সন্ধ্যা সোয়া ৭টার দিকে হঠাৎ এ কর্মসূচির সমাপ্তি ঘোষণা দেন মির্জা ফখরুল। তবে কী কারণে ১ ঘণ্টার কর্মসূচি ১৫ মিনিটের মধ্যে শেষ করা হয়েছে এ বিষয়ে কিছুই বলেননি ফখরুল। সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম।

রাজধানীতে ওয়ার্ডে ওয়ার্ডে অবস্থান : ঢাকা-১৪ আসনের বিএনপি মনোনীত সংসদ সদস্য প্রার্থী ও দারুস সালাম থানা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এস এ সিদ্দিক সাজুর সার্বিক তত্ত্বাবধানে মিরপুরের ওয়ার্ডগুলোতে মোমবাতি জ্বালিয়ে মৌন অবস্থান করা হয়।

গ্রেফতার দাবি ফখরুলের : ঢাকার বনানীতে দলের মোমবাতি প্রজ্বালন কর্মসূচি এবং ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলুর ওপর হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বনানীর কর্মসূচিতে আহতদের দেখতে যান মির্জা ফখরুল। পরে সাংবাদিকদের এ কথা বলেন।

তাবিথকে দেখতে হাসপাতালে : জেএসডি সভাপতি আ স ম রব ও বিএনপি স্থায়ী কমিটি সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, মহানগর উত্তর বিএনপি সাধারণ সম্পাদক আমিনুল হক, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবলু ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির  প্রকৌশলী ইশরাক হোসেন গতকাল রাতে তাবিথ আউয়ালকে হাসপাতালে দেখতে যান ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর