মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

আসিয়ান দেশগুলোকে জানাল বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

আসিয়ান দেশগুলোকে জানাল বাংলাদেশ

মিয়ানমারের সাম্প্রতিক কর্মকাণ্ডসহ রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে অবগত করতে আসিয়ানভুক্ত সাত দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই ব্রিফিংয়ে ছিলেন সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রুনাই, কম্বোডিয়া, ফিলিপিন্স ও ইন্দোনেশিয়ার ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত। তাদের সাম্প্রতিক পরিস্থিতি তুলে ধরেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। সাম্প্রতিক কর্মকাণ্ড থেকে দেশটিকে বিরত রাখতে কূটনৈতিক পথে সমাধানের আহ্বান জানানো হয় জোটভুক্ত দেশগুলোকে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ দেশের জোটে আসিয়ানের অন্যতম সদস্য মিয়ানমার। এর আগে গত রবিবার চতুর্থ বারের মতো মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি আন্তর্জাতিক সব ধরনের নিয়মনীতি লঙ্ঘন করে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় একের পর এক উসকানিমূলক কর্মকাণ্ড করে যাচ্ছে মিয়ানমার। গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশি এক যুবকের পা উড়ে যায় এই মাইন বিস্ফোরণে। একই দিন মিয়ানমার থেকে ছোড়া গোলায় এক রোহিঙ্গা যুবক নিহত এবং আহত হন পাঁচজন। যুদ্ধ পরিস্থিতি ছাড়া সীমান্ত এলাকায় মিয়ানমার সেনাবাহিনীর অবস্থান আন্তর্জাতিক নীতিবিরুদ্ধ হলেও দেশটি তা মানছে না।

সর্বশেষ খবর