মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নিলেন প্রধানমন্ত্রী

যুক্তরাজ্য প্রতিনিধি

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়েছেন বিশ্বের প্রায় সব দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেন শেষকৃত্য অনুষ্ঠানে। গতকাল স্থানীয় সময় সকাল ৮টায় আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ওয়েস্টমিনস্টার   অ্যাবেতে প্রবেশ করেন শেখ হাসিনা ও শেখ রেহানা। সেখানে দুপুর ১২টা ১৫ মিনিট পর্যন্ত তারা অবস্থান করেন। এরপর দুপুরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস কেনভারলি এমপির আমন্ত্রণে একটি সৌজন্য সাক্ষাতে যোগ দেন শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন শেখ রেহানা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনে আসেন ১৫ সেপ্টেম্বর। ১৬ সেপ্টেম্বর শেখ হাসিনার সঙ্গে কমনওয়েলথ সেক্রেটারি প্যাট্রেসিয়া স্কটল্যান্ড সাক্ষাৎ করেন। একই দিন সন্ধ্যায় ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে কৃতজ্ঞতা ও দুই দেশের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন। ১৭ সেপ্টেম্বর ব্রিটিশ বিরোধী দল লেবার প্রধান লিডার স্যার কিয়ার স্টারমারের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা মিয়ানমারের ব্যাপারে বাংলাদেশ ধৈর্য দেখাচ্ছে বলে উল্লেখ করেন। একই সঙ্গে দুই দেশের বাণিজ্য, সম্পর্ক ইত্যাদি বিষয়ে ইতিবাচক আলোচনা করেন। একই দিন দুপুরে ব্রিটিশ রাজা চার্লসের আমন্ত্রণে রাজকীয় ভোজসভায় যোগ দেন বাকিংহাম প্যালেসে। ১৮ সেপ্টেম্বর সকালে বিবিসিতে বিশেষ সাক্ষাৎকারে রানির সঙ্গে ব্যক্তিগত স্মৃতিচারণ ও বাংলাদেশের নির্বাচন, গুম ইত্যাদি নিয়ে কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, গুম নিয়ে অভিযোগ করার আগে সঠিক তথ্য নিয়ে করা উচিত।

একই দিন তিনি ওয়েস্টমিনস্টার হলে রানির প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তার সঙ্গে ছিলেন শেখ রেহানা ও ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশ মিশন প্রধান সাইদা মুনা তাসনিম। তিনজনই শোক বইয়ে স্বাক্ষর করেন। গতকাল স্থানীয় সময় সন্ধ্যা ৭টার ফ্লাইটে প্রধানমন্ত্রীর জাতিসংঘ সম্মেলনে যোগ দেওয়ার জন্য লন্ডন থেকে রওনা হওয়ার কথা রয়েছে।

 

সর্বশেষ খবর