শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

অভিযোগ খতিয়ে দেখা উচিত

নিজস্ব প্রতিবেদক

অভিযোগ খতিয়ে দেখা উচিত

গুম ও নিখোঁজদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, আমরা আগেও বলেছি কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি নিজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে পূর্ণ তদন্ত করতে পারে, সে ক্ষেত্রে হয়তো পরিস্থিতির আরও উন্নতি হবে। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মেয়াদ পূর্তি উপলক্ষে কমিশন এই মতবিনিয়ম সভার আয়োজন করে। মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন, আমরা কমিশনের সদস্যরা তাদের সঙ্গে বসে আলোচনা করেছি। তিনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে কথোপকথন হয়েছে। আমরাও মনে করি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারকে খতিয়ে দেখা উচিত। গুমের বিষয়ে তিনি বলেন, আমাদের কাছে ১১৯টি গুমের অভিযোগ এসেছে। এরমধ্য থেকে ফেরত এসেছেন ২৮ জন, ৩৩ জন গ্রেফতার হয়েছেন। এগুলোর মধ্যে আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন।

আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি। আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ যারা করেছেন তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেওয়া হয় এবং কথা বলা হয়, তখন অনেকে বলেন ফেরত আসছে। অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরেন না। এরকম একটি অবস্থা।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, কখনো কখনো এমন হয়েছে যে, বিষয়গুলো নিয়ে কমিশন এগোতে পারেনি। এরমধ্যে এমনও হয়েছে শুধু পত্রিকার কাটিং দিয়ে রেখেছে সংগঠনগুলো, কোনো যোগাযোগের সুযোগ নেই।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর