শনিবার, ১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার

যে কোনো মূল্যে এ অঞ্চল রক্ষা করব : পুতিন ♦ হামলায় নিহত ২৩

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনের কাছ থেকে কেড়ে নেওয়া ভূখন্ড ‘জাপোরিঝঝিয়া’ এবং ‘খেরসন’কে ‘স্বাধীন’ হিসেবে ঘোষণা করে ডিগ্রি জারি করেছেন। একই সঙ্গে তিনি দখলকৃত লুহানস্ক ও দোনেৎস্ককে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার ঘোষণা দেন। তিনি গতকাল স্থানীয় সময় বিকাল ৩টার দিকে মস্কোর ক্রেমলিন হলে আয়োজিত বর্ণিল অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন। এ সময় তিনি আবারও বলেন, সোভিয়েত ইউনিয়নের পতন ঘটানোর জন্যই ইউক্রেন নিয়ে আজকের সংকট তৈরি হয়েছে। এরই সঙ্গে তিনি সাগরের তলদেশে অবস্থিত নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে নাশকতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন। সূত্র : আল জাজিরা, রয়টার্স। প্রাপ্ত খবর অনুযায়ী,  ইউক্রেন থেকে আলাদা হওয়া জাপোরিঝঝিয়া ও খেরসনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে দুই ডিক্রিতে স্বাক্ষর করেন। এ সময় পুতিন বলেন, ‘আমি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে জাপোরিঝঝিয়া ও খেরসনকে স্বীকৃতি দিচ্ছি।’ রাশিয়ার রাষ্ট্রপরিচালিত গণমাধ্যম আরটি জানিয়েছে, স্বাক্ষরের দিন থেকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে তাদের স্বীকৃতি কার্যকর হবে। খবরে আরও বলা হয়, আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদে উল্লিখিত বিধির সঙ্গে সংগতি রেখে দুই অঞ্চলকে স্বীকৃতি দেওয়া হচ্ছে।

এই দুই অঞ্চলের পাশাপাশি গতকাল পুতিন দনবাসের লুহানস্ক ও দোনেৎস্ককে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করে নেওয়ার চুক্তিতে স্বাক্ষর করেন। আরটি জানিয়েছে, পুতিন এই অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার চুক্তিতে স্বাক্ষর করার পর এ সংক্রান্ত নথিপত্র রাশিয়ার সাংবিধানিক আদালতে যাবে। এরপর রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমা ও উচ্চকক্ষ ফেডারেল কাউন্সিলে এসব চুক্তি অনুমোদিত হতে হবে। রুশ পার্লামেন্টের সদস্যদের অনুমোদনের আগ পর্যন্ত অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত হতে পারবে না। পার্লামেন্টের উভয় কক্ষের অনুমোদনের পর পুতিন আনুষ্ঠানিকভাবে ওই চার অঞ্চলকে ভূখন্ডভুক্ত করে নেওয়ার নথিতে স্বাক্ষর করবেন।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে বলেন, ইউক্রেনের অধিকৃত অঞ্চল নিজেদের সঙ্গে একীভূত করার এই তৎপরতা জাতিসংঘের সনদ বিরোধী এবং এর কোনো আইনি মূল্য নেই। গুতেরেস রাশিয়ার কর্মকান্ডকে ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া ইউক্রেন যুদ্ধকে বিপজ্জনকভাবে আরও উসকে দেবে বলে আশঙ্কা প্রকাশ করেন। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রতিক্রিয়ায় বলেছেন, আমেরিকা কখনই ইউক্রেনের অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রচেষ্টাকে স্বীকৃতি দেবে না। এদিকে এই ঘোষণাকে কেন্দ্র করে মস্কোর ক্রেমলিন হলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল বিকালে ৩টায় এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে পুতিন বক্তৃতা দেন। এ উপলক্ষে ঐতিহাসিক রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করে কর্তৃপক্ষ।

পুতিন বলেন, সোভিয়েত ইউনিয়নের পতনের ফল হলো ইউক্রেনসহ সোভিয়েত দেশগুলোতে সংঘাতের কারণ। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে কী ঘটছে এবং কয়েকটি সিআইএস দেশের সীমান্তে যা ঘটছে তা পর্যবেক্ষণ যথেষ্ট। এগুলোর মূল কারণ সোভিয়েত ইউনিয়নের পতন। পশ্চিমাদের দিকে অভিযোগের তীর ছুড়ে পুতিন বলেন,  সোভিয়েত পরবর্তী সময়ে নতুন সংঘাত উসকে দিচ্ছে তারা। রুশ  প্রেসিডেন্ট বলেন, ‘আমরা একটি নতুন বিশ্ব শৃঙ্খলা গড়ে উঠতে দেখছি, যা মেনে নেওয়া পশ্চিমাদের জন্য কঠিন।’

অন্যদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নর্ড স্ট্রিম পাইপলাইনে লিক  দেখা দেওয়ার পর গতকাল এক জরুরি বৈঠকে বসে। এ ছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও এদিন তার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের এক জরুরি বৈঠকে মিলিত হন। 

রুশ হামলায় ২৩ হন নিহত : ইউক্রেনের আংশিক নিয়ন্ত্রণে থাকা দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝঝিয়ায় একটি বেসামরিক কনভয়ে রাশিয়ার হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৮ জন। গতকাল ভোরের দিকে হামলাটি হয়। তবে এ হামলা ইউক্রেন চালিয়েছে বলে দাবি করেছে। বিবিসির খবরে বলা হয়, হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করছেন সেখানকার স্থানীয় এক রুশ কর্মকর্তা।   

সর্বশেষ খবর