শনিবার, ১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন উপহার দিতে চাই

-ইসি রাশেদা সুলতানা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, দেশে সংবিধান আছে এবং সেই সংবিধান অনুযায়ী ভোট হবে। আমরা সংবিধানের বাহিরে যেতে পারব না। সব রাজনৈতিক দলের অংশগ্রহণে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে চাই। বিএনপিকে ভোটে নিয়ে আসার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়। তবে বিএনপির সঙ্গে আমরা সংলাপ করেছি। দেশের বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে আশা করছি।

গতকাল বগুড়া সার্কিট হাউসে বগুড়া জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থীদের সঙ্গে মতবিনিময় ও আইন শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যারা ইভিএম নিয়ে নানা সংশয়ের কথা বলছেন তাদের অনেকবার বিশেষজ্ঞ নিয়ে এসে ইভিএমের ত্রুটি বের করার আহ্বান জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত কোনো রাজনৈতিক দল কিংবা অন্য কেউই এর কোনো সমস্যা বের করতে পারেনি। শুধু মুখে বললে হবে না, আমরা প্রমাণ চাই ইভিএমে কী কী ত্রুটি আছে। বগুড়া জেলা পরিষদের ভোটার সংখ্যা যেহেতু কম। যারা ভোটার তারা সবাই জনপ্রতিনিধি। তাই জেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা লাগানোর প্রয়োজন নেই বলে আমার কাছে মনে হয়েছে।

রাশেদা সুলতানা বলেন, গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) উপ-নির্বাচনে আমরা প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা ব্যবহারের চেষ্টা করব। নির্বাচনটি যেন অবাধ-নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ অনুষ্ঠিত হয় সে বিষয়ে কাজ করা হচ্ছে। কালো টাকায় ভোট বেচাকেনা হয় এটি আমাদের জানা নেই। তবে গণমাধ্যমকর্মীরা এদের চিহ্নিত করতে পারবেন। ইভিএমএ জাল ভোট বা একই ব্যক্তির একাধিক ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। ইভিএম নিয়ে নানা কথা হচ্ছে। এ যন্ত্রটিতে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। যন্ত্রটি আসলে সুন্দর। তাই ইভিএম নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।

সভায় বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, এনএসআই’র উপ-পরিচালক মামুনুর রশিদ, বগুড়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মোমিন খান, সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. মাহমুদ হাসান, বগুড়া র‌্যাব-১২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর