মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ব্রাজিলে প্রথম দফার ভোটে বিজয়ী

প্রতিদিন ডেস্ক

ব্রাজিলে প্রথম দফার ভোটে বিজয়ী

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফার ভোটে বিজয়ী হয়েছে, বামপন্থি সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। তিনি বিজয়ী হলেও ৫০ শতাংশ ভোট পাননি। ফলে দ্বিতীয় দফা ভোট করতে হবে। সূত্র : এএফপি।

প্রাপ্ত খবর অনুযায়ী, দেশটির সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের তথ্য হলো- ৯৯ শতাংশের বেশি কেন্দ্রের ভোট গণনার পর লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ। গত রবিবার অনুষ্ঠিত এ নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। কিন্তু দ্বিতীয় দফার ভোট এড়াতে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হয়।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা। প্রথম দফার ভোটেই তার জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়। ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

উল্লেখ্য, লাতিন আমেরিকার দেশটির ব্যাপক বিভক্তির নির্বাচনী লড়াই এখন দ্বিতীয় ধাপে প্রবেশ করল। চূড়ান্ত বিজয়ের জন্য আরও চার সপ্তাহের প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

এদিকে প্রথম দফার ভোটে জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ লুলার সমর্থকরা। তবে সাওপাওলোতে ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে সমবেত সমর্থকদের উদ্দেশে প্রত্যয় ব্যক্ত করে লুলা বলেন, ‘আমরা এই নির্বাচনে জয়ী হতে চলেছি। আমরা চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত লড়াই জারি রাখতে যাচ্ছি।’

সর্বশেষ খবর