বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

শিক্ষকদের মানসম্মান বাঁচানোই বড় দাবি

-অধ্যক্ষ সেলিম ভূঁইয়া

শিক্ষকদের মানসম্মান বাঁচানোই বড় দাবি

শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়া বলেছেন, শিক্ষকদের সমস্যার অন্ত নেই। তাদের চাকরির নিরাপত্তা নেই, সামাজিক মর্যাদাও নেই। এখন মানসম্মান বাঁচানোই শিক্ষকদের বড় দাবি হয়ে গেছে। শিক্ষকরা এখন আর শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে পারছেন না। দলীয়করণের ফলে সরকারি দলের নেতা-কর্মীরা স্কুল-কলেজ গভর্নিং বডির সভাপতি ও সদস্য হয়ে যাচ্ছেন। সরকারি দলের নেতারা এখন শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করছেন। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

সেলিম ভূঁইয়া বলেন, সারা দেশে শিক্ষকদের হয়রানি করা হচ্ছে, শারীরিকভাবেও নির্যাতন করা হচ্ছে। বখাটে ছাত্রদের দিয়ে শিক্ষকের ওপর হামলা করানো হচ্ছে। কিশোর গ্যাংদের উৎপাত বেড়েই চলেছে স্কুল-কলেজের আশপাশে। রাস্তাঘাটে স্বাভাবিক চলাফেরার নিশ্চয়তাও নেই শিক্ষকদের। কলেজগুলোয় দলবাজি বেশি হচ্ছে। এসব কারণে শিক্ষাব্যবস্থা এখন ধ্বংসের পথে।

এই শিক্ষক নেতা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই সময়ে শিক্ষকদের আলাদা বেতন স্কেল সময়ের দাবি। শিক্ষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে সরকারকে। তিনি বলেন, করোনার প্রকোপ কমার পর শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে যেসব পদক্ষেপ নেওয়ার কথা ছিল তা সরকারের পক্ষ থেকে নেওয়া হয়নি।

সর্বশেষ খবর