বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আর্থিক সুবিধার পাশাপাশি মর্যাদাও দিতে হবে

-অধ্যক্ষ শাহজাহান আলম সাজু

আর্থিক সুবিধার পাশাপাশি মর্যাদাও দিতে হবে

স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেছেন, যে বঙ্গবন্ধু শিক্ষকদের অধিকার ও মর্যাদার জন্য এত কিছু করে গেছেন, সেই বঙ্গবন্ধুর হাতে গড়া আওয়ামী লীগ আজ রাষ্ট্রক্ষমতায়। তাই শিক্ষকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় বর্তমান সরকারকেই যথাযথ পদক্ষেপ নিতে হবে। পর্যাপ্ত আর্থিক সুবিধার পাশাপাশি মর্যাদাও দিতে হবে শিক্ষকদের। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাধীনতা-পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ১৯৭২-৭৩ সালে প্রথম রাষ্ট্রীয় বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। সে বাজেটেই বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের মাধ্যমে শিক্ষার ভিত রচনা করেছিলেন। তিনি শিক্ষকদের আর্থিক ও মর্যাদার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। কিন্তু স্বাধীনতার পর ৫০ বছর অতিক্রান্ত হলেও এখনো দেশের শিক্ষকদের অধিকার ও মর্যাদা সুপ্রতিষ্ঠিত হয়নি। এখনো শিক্ষকরা ঘাটে ঘাটে বিভিন্নভাবে হয়রানির শিকার। এখনো বিনা বেতনে হাজার হাজার শিক্ষক পেশাগত দায়িত্ব পালন করতে বাধ্য হচ্ছেন।

শাহজাহান আলম সাজু বলেন, নানা কারণে মেধাবীরা এখন শিক্ষকতা পেশায় আসছেন না। একটি জাতির মূল চালিকাশক্তি হলো শিক্ষা। সুতরাং রাষ্ট্রকে শিক্ষায় বঙ্গবন্ধুর মতো সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। মেধাবীদের শিক্ষকতা পেশায় আসার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

সাবেক এই ছাত্রনেতা বলেন, শিক্ষকদের রাষ্ট্র বিনির্মাণ বা পরিচালনার ক্ষেত্রেও ভূমিকা রাখার সুযোগ দিতে হবে।

সর্বশেষ খবর