বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

চার অঞ্চল সংযুক্তির বিলে পুতিনের সই

প্রতিদিন ডেস্ক

চার অঞ্চল সংযুক্তির বিলে পুতিনের সই

দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিক এবং খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভূত করে  নেওয়ার ৪টি চুক্তির বিলে স্বাক্ষর করে সেগুলোকে আইনে পরিণত করলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এর মাধ্যমে রাশিয়া ওই চার অঞ্চলকে নিজেদের ভূখন্ডের সঙ্গে যুক্ত করে নেওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ করল।

গতকাল পুতিনের স্বাক্ষরের আগে এই ৪ চুক্তির বিল রাশিয়ার পার্লামেন্টের              উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের সর্বসম্মত সমর্থন লাভ করে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্র পরিচালিত টেলিভিশন আরটি। সোমবার পার্লামেন্টের নিম্নকক্ষের অনুমোদন  পাওয়ার আগে ৪টি চুক্তি রাশিয়ার সাংবিধানিক আদালতে বৈধ হিসেবেও স্বীকৃত হয়। রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া প্রশ্নে গত ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর হওয়া গণভোটে মস্কোর সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে বাসিন্দাদের ব্যাপক সায় পাওয়ার পর পুতিন ও ইউক্রেনের ৪ অঞ্চলের মস্কোপন্থি প্রশাসনের প্রধানরা শুক্রবার এই ৪ চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

ইউক্রেন রাষ্ট্রের ভিতরে রেখেই দোনেৎস্ক ও লুহানস্ককে বিশেষ মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি সম্বলিত মিনস্ক চুক্তি বাস্তবায়নে কিয়েভ ব্যর্থ হয়েছে অভিযোগ করে এ বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া প্রতিবেশী দেশটিতে সামরিক অভিযান চালাতে সেনা পাঠায়। ২০১৪ সালে জার্মানি ও ফ্রান্সের মধ্যস্থতায় ওই মিনস্ক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে ক্রেমলিন দনবাসের দুই প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় এবং ইউক্রেন কখনোই পশ্চিমা কোনো সামরিক জোটে যাবে না এমন নিশ্চয়তার মাধ্যমে নিজেদের নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে ঘোষণা দেবে, এই দাবি  তোলে।

সর্বশেষ খবর