শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশি যুবককে বিয়ে করলেন অনুপ চেটিয়ার মেয়ে বন্যা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের নিষিদ্ধ সংগঠন ‘ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব  আসাম’ (উলফা)-এর সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া ওরফে গোলাপ বড়ায়া তার মেয়ে বন্যাকে বিয়ে দিলেন বাংলাদেশি এক যুবকের সঙ্গে।

বিয়ের পোশাক পরিহিত বন্যা তার বাবা-মাসহ পরিবারের সদস্যদের সঙ্গে হাসিমুখে দাঁড়ানো- এমন ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় ঘুরে বেড়াচ্ছে।

অনুপ চেটিয়া জানান, ‘জামাইয়ের নাম অনির্বাণ চৌধুরী। বাড়ি কুমিল্লায়। বর্তমানে অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাস করেন। অনির্বাণের সঙ্গে থাকেন তার বাবা-মাও। মেলবোর্ন শহরেই কর্মরত অনির্বাণ। ৩০ সেপ্টেম্বর আসামের  ডিব্রুগড়ের জেরাইগাঁও গ্রামে খুব ছোট্ট একটি ঘরোয়া অনুষ্ঠান করে বিয়ে হয়। আগামী ২৫ নভেম্বর তাদের প্রকৃত বিয়ে। জানা গেছে, দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক বন্যা-অনির্বাণের। বন্যা যখন ধানমন্ডির মাস্টারমাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলে পড়তেন সেই সময়ই অনির্বাণের সঙ্গে আলাপ হয় তার। কারণ ওই একই স্কুলে পড়তেন অনির্বাণও। পরে সেই সম্পর্ক মেনে নেন বন্যার বাবা-মা ও পরিবারের লোকেরা। অনুপ চেটিয়া জামাই ও মেয়ের দাম্পত্যের জন্য বাংলাদেশের মানুষের কাছে দোয়া চেয়েছেন। তিনি বলেন, ‘কারাগারে থাকাকালীন অবস্থায় আমি ওদের সম্পর্কের কথা জানতাম না। কিন্তু আমাদের বাংলাদেশের মানুষ যে ধরনের সাহায্য করেছে, তার প্রতি আমাদের ভালোবাসা ও শ্রদ্ধা রয়েছে। ফলে এই বিয়েতে আমার কোনো আপত্তি ছিল না।’ হত্যা, অপহরণ ও চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগে আসাম রাজ্য পুলিশের হাতে অনুপ চেটিয়াকে গ্রেফতার হতে হয় এবং জেলও খাটেন। এরপর বিদেশি আইন ও পাসপোর্ট আইনে ১৯৯৭ সালে ঢাকায় গ্রেফতার হন চেটিয়া। পরে বাংলাদেশের কাশিমপুর কারাগারে দীর্ঘ প্রায় সাত বছর কাটাতে হয় তাকে। ২০০৪ সালে কারাগারের সাজার মেয়াদ শেষ হয়ে গেলেও চেটিয়াকে নিরাপত্তা হেফাজতে রাখে বাংলাদেশ সরকার। এরপর ২০১৫ সালে ভারত বাংলাদেশ বন্দি বিনিময় প্রত্যপণ চুক্তি অনুযায়ী অনুপ চেটিয়াকে ফেরত পায় ভারত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর