রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
একাত্তরে বাংলাদেশে গণহত্যা

স্বীকৃতি দিতে প্রস্তাব মার্কিন কংগ্রেসে

প্রতিদিন ডেস্ক

১৯৭১ সালে পাকিস্তানের সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে চালানো গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার দাবিতে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টিভস)। দেশটির দুই আইনপ্রণেতা এ প্রস্তাব আনেন। প্রস্তাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। বিবিসি।

কংগ্রেসম্যান রো খান্না এবং কংগ্রেসম্যান স্টিভ চ্যাবট গত শুক্রবার নিম্নকক্ষে প্রস্তাবটি তোলেন। প্রস্তাবে রিপাবলিকান দলের সদস্য স্টিভ চ্যাবট উল্লেখ করেছেন, ‘১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যার ঘটনা ভুলে যাওয়া ঠিক হবে না। আমার ওহিও অঙ্গরাজ্যের সহকর্মীর সহযোগিতায় বাঙালি ও হিন্দুদের ওপর চালানো নৃশংসতা বিশেষ করে যার কিছু কিছু ক্ষেত্রে গণহত্যার ঘটনা ঘটেছে, তাকে স্বীকৃতি দেওয়ার আইনি প্রক্রিয়া শুরু করেছি। গণহত্যার শিকার লাখো মানুষের স্মৃতিকে আমাদের বছরের পর বছর ধরে মুছে যেতে দেওয়া উচিত নয়। এ গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে সমৃদ্ধি করবে।

এটা হলে দেশবাসীকে শিক্ষিত করবে। সঙ্গে সঙ্গে অপরাধীদের এই বার্তা দেবে যে এ ধরনের অপরাধ সহ্য করা হবে না, কিংবা কেউ ভুলে যাবে না।’ রিপাবলিকান দলের অপর সদস্য রো খান্না টুইটে লেখেন, ‘বাংলাদেশে ১৯৭১ সালে যে গণহত্যা সংঘটিত হয়েছিল, তার স্বীকৃতির দাবিতে চ্যাবটের সঙ্গে প্রথমবারের মতো প্রস্তাব উত্থাপন করেছি। সে সময় লাখ লাখ বাঙালি ও হিন্দু সম্প্রদায়ের মানুষকে হত্যা করা হয়েছে, বাস্তুচ্যুত করা হয়েছে। আমাদের সময়ে ভুলে যাওয়া সবচেয়ে নৃশংস গণহত্যার একটি ছিল এই গণহত্যা।’

সর্বশেষ খবর