রবিবার, ২৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রেকর্ড ৯২২ রোগী হাসপাতালে ভর্তি

ডেঙ্গুতে আরও দুই মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর চাপ বাড়ছে। আক্রান্তের সঙ্গে বাড়ছে মৃত্যুও। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে রেকর্ড সংখ্যক ৯২২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা চলতি বছর এক দিনে সর্বোচ্চ। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর আগে গত ১৮ অক্টোবর দেশে এক দিনে সর্বোচ্চ ৯০০ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ওইদিন তিনজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯২২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৫২০ ও ঢাকার বাইরে ৪০২ জন। নতুন আক্রান্তসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৪ জনে। অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২২ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ৩০ হাজার ২৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২৬ হাজার ৫১৩ জন। একই সময়ে মারা গেছেন ১১২ জন। চলতি বছরের ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। ২০২০ সালে করোনাভাইরাস মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা যায়নি। তবে ২০২১ সালে সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। তার মধ্যে ১০৫ জনের মৃত্যু হয়। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ডেঙ্গু রোগীর চিকিৎসা এবং ফ্লুইড ব্যবস্থাপনা গাইডলাইন হাসপাতালগুলোতে পৌঁছে দেওয়া হয়েছে। সব সিভিল সার্জন, হাসপাতালের তত্ত্বাবধায়ক, পরিচালকদের সঙ্গে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সার্বিক নির্দেশনা দিয়েছেন। প্রত্যেক হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় বিশেষ নজর দিতে বলা হয়েছে। স্থানীয় সরকার প্রতিনিধিদের বর্জ্য ব্যবস্থাপনা ও মশক নিধনে জোর দিতে বলা হয়েছে।’

সর্বশেষ খবর