রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দায়িত্ব নিলেন নতুন ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

দায়িত্ব নিলেন নতুন ডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নতুন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক খন্দকার গোলাম ফারুক। তিনি সদ্য বিদায়ী ডিএমপি কমিশনার অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোহা. শফিকুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন। গতকালই ৩৩ বছরের চাকরিজীবনের ইতি টেনেছেন শফিকুল ইসলাম। বিদায়ী অনুষ্ঠানে এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ‘ভালো কাজের জন্য কারও কাছে জবাবদিহি করতে হয় না। চাকরিজীবনে কারও দুঃখ-কষ্টের কারণ হইনি।’

শুক্রবার রাতে রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এক আড়ম্বরপূর্ণ সংবর্ধনার মধ্য দিয়ে শফিকুল ইসলামকে বিদায় জানান ডিএমপির সব স্তরের পুলিশ সদস্য। বিদায়ী অনুষ্ঠানে সদ্য বিদায়ী কমিশনার বলেন, ‘দীর্ঘ ৩৩ বছরের চাকরিজীবনের ইতি টানতে যাচ্ছি। আমি সবার প্রতি আন্তরিকতা জানাচ্ছি। মানুষ যেন পুলিশ দেখে আতঙ্কিত না হয়, পুলিশ দেখে মানুষ যেন আশ্বস্ত হয়, এমনভাবে কাজ করেছি। আল্লাহ বলেছেন, মজলুম ও আল্লাহর মধ্যে কোনো পর্দা থাকে না। একজন মজলুম যখন কষ্ট পেয়ে আল্লাহর দরবারে হাত তোলে, তখন সেটা কবুল হয়ে যায়। তাই আমরা এমনভাবে কাজ করব, যেন অত্যাচারিত মানুষ পুলিশের কাছে এলে তার বোঝা কমে যায়। যখন মানুষের জন্য ভালো কিছু করার সুযোগ থাকে, সময় থাকতে সেই কাজটা করা উচিত।’

সংবর্ধনা অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মোহা. শফিকুল ইসলাম ১৯৮৯ সালে অষ্টম বিসিএস (পুলিশ) ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগ দেন। ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৩৪তম কমিশনার হন। ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর তিনি অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পেয়ে এন্টি টেররিজম ইউনিটের প্রধান হন। ২০১৮ সালের ২০ নভেম্বর এডিশনাল আইজিপি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্সে, ২০১৯ সালের ১৬ মে অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার নওদাবন্ড বিল দোয়ারপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। গত বছর ২৯ অক্টোবর অবসরে যাওয়ার কথা থাকলেও সরকার তার চাকরির মেয়াদ এক বছর বৃদ্ধি করে।

এদিকে গতকাল ৩৫তম ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়া খন্দকার গোলাম ফারুক ১৯৯১ সালের ২০ জানুয়ারি ১২তম বিসিএসের মাধ্যমে বাংলাদেশ পুলিশে কর্মজীবন শুরু করেন। ঠাকুরগাঁও, কিশোরগঞ্জ, ঝালকাঠি, জামালপুর ও ময়মনসিংহ জেলায় পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালন করা গোলাম ফারুক অতিরিক্ত ডিআইজি হিসেবে ডিএমপি ও ঢাকা রেঞ্জ পুলিশে কাজ করেছেন। ডিএমপিতে অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) হিসেবে দায়িত্ব পালনের পর রংপুর রেঞ্জ পুলিশ ও চট্টগ্রাম রেঞ্জ পুলিশের ডিআইজি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তী সময়ে তিনি বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীর অধ্যক্ষ নিযুক্ত হন। সর্বশেষ পুলিশ স্টাফ কলেজের রেক্টর হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

জনগণের প্রতি অসাধারণ ও অনুকরণীয় সেবার স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৬ ও ২০১৮ সালে দুবার বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম-সেবা) অর্জন করেন। ২০১৫ সালে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিম-সেবা) লাভ করেন তিনি। ২০১৯ সালে তিনি আইজিপি গুড সার্ভিস ব্যাজও প্রাপ্ত হন। বিশেষায়িত প্রশিক্ষণ এবং দায়িত্ব পালনের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়া, চীন, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাষ্ট্র, নেপালসহ অনেক দেশ সফর করেছেন তিনি। ১৯৯৭ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত অ্যাঙ্গোলায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন গোলাম ফারুক।

সর্বশেষ খবর