শনিবার, ৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

হুমকি দিয়ে আন্দোলন দমানো যাবে না : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

হুমকি দিয়ে আন্দোলন দমানো যাবে না : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে জেলে পাঠানোর হুমকি দিয়ে আন্দোলন দমানো যাবে না। বিএনপি বেশি বাড়াবাড়ি করলে খালেদা জিয়াকে আবার জেলে পাঠানো হবে বলে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এই বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে গতকাল গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের কাছে বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন।

মির্জা  ফখরুল বলেন, যখন দেশে গণতন্ত্রের জন্য একটা আন্দোলন শুরু হয়েছে, যখন মানুষ তাদের অধিকারের জন্য আন্দোলন করছে, কথা বলছে যখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে। জ্বালানি, বিদ্যুৎ সংকট সব মিলিয়ে দেশে যখন একটা যখন চরম অব্যবস্থাপনা এবং চরম অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে, রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে, সেই সময়ে তিনি (প্রধানমন্ত্রী) এই ধরনের হুমকি দিয়ে যদি মনে করেন এতে গণতন্ত্রের আন্দোলন ব্যাহত হবে বা দমন হয়ে যাবে তাহলে তিনি সঠিক জায়গায় বাস করছেন না। মির্জা ফখরুল বলেন, যে আন্দোলন শুরু হয়েছে, জনগণের এই আন্দোলনকে কেউ দমাতে সক্ষম হবে না। মানুষ তার অধিকার আদায়ের জন্য সংগ্রাম করছে, লড়াই করছে। এখানে ওই হুমকি দিয়ে কোনো কাজ হবে না।

প্রধানমন্ত্রীর উক্তির সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, তার (প্রধানমন্ত্রী) এই হুমকি থেকে প্রমাণিত হয়েছে যে, তারা কত প্রতিহিংসাপরায়ণ! তারা গণতন্ত্রে বিশ্বাস করে না, বিচারব্যবস্থার স্বাধীনতায় বিশ্বাস করে না। রাজনৈতিক প্রতিহিংসাবশত এ ধরনের উক্তি করেছেন তিনি এবং এমন সময় করেছেন।

মির্জা ফখরুল বলেন, বাড়াবাড়ির কথা বলেছেন উনি (প্রধানমন্ত্রী)। বাড়াবাড়ি তো করছে রাষ্ট্র, বাড়াবাড়ি করছে আওয়ামী লীগের এই সরকার। বিএনপির মহাসচিব বলেন, জনগণ এবার জেগে উঠেছে, জনগণ প্রতারণামূলক যে কাজ, কিছুতেই হতে দেবে না। সত্যিকার অর্থেই তারা জনগণের সরকার ও জনগণের পার্লামেন্ট গঠন করবে একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে।

মির্জা ফখরুল ইসলাম বলেন, বাংলাদেশে যে সংকটগুলো তৈরি হয়েছে, এটা সম্পূর্ণভাবে দুর্নীতির কারণে তৈরি হয়েছে। পত্রিকায় বেরিয়েছে, গত ১০ বছরে কানাডায় যারা মাইগ্রেট করেছেন, তাদের এক-তৃতীয়াংশ বাংলাদেশি। তাদের রেমিট্যান্স কমে গেছে। রেমিট্যান্স কমছে কিন্তু আপনার শ্রমিকের সংখ্যা কিন্তু কমেনি, আবার বেড়েছে। মির্জা ফখরুল প্রশ্ন করেন, তাহলে রেমিট্যান্সটা কোথায় যাচ্ছে? আগের দিনও বলেছি এই রেমিট্যান্স বিদেশ থেকে বিদেশে পাচার হয়ে যাচ্ছে। এই কাজটা করছেন সরকারি দলের সঙ্গে যারা জড়িত আছেন, তারাই এটাকে হুন্ডি করে পাচার করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর