শনিবার, ৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সবার আগে সেমিতে নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

শুধু জয় পেলেই হতো না। রান রেটে নিউজিল্যান্ডকে পেছনে ফেলতে গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১৮৫ রানে হারাতে হতো আফগানিস্তানকে। সেই কাজটি করতে পারেনি নেতৃত্বে বদল এনেও। আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৬৮ রান করে বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচটি ৪ রানে জিতেছে অস্ট্রেলিয়া। এই রানই টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে সবার আগে সেমিফাইনালে খেলার পথ পরিষ্কার  করে দেয়। কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডও সেমিফাইনাল নিশ্চিত করতে ৩৫ রানে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এ জয়ে নিউজিল্যান্ডের পয়েন্ট ৫ মাচে ৭। রান রেট +২.১৩৩। গ্রুপে সবার চেয়ে ওপরে। এই রান রেটেই সবার আগে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে উইলিয়ামসনের নিউজিল্যান্ড। ইংল্যান্ডের রান রেট +০,৫৪৭। আজ শ্রীলঙ্কাকে হারালেই ইংল্যান্ড রান রেটে সেমিফাইনাল খেলবে। যদি হেরে যায় তাহলে অস্ট্রেলিয়া দ্বিতীয় দল হিসেবে গ্রুপ থেকে সেমিফাইনাল খেলবে।

আয়ারল্যান্ড হারলেও বাঁ-হাতি পেসার জশ লিটলের জন্য ম্যাচটি স্মরণীয় হয়ে থাকবে। নিউজিল্যান্ড ইনিংসের ১৯ নম্বর ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে টানা উইকেট নিয়ে হ্যাটটিক্র করেন লিটল। চলতি টি-২০ বিশ্বকাপে যা দ্বিতীয় এবং সব মিলিয়ে ২০ ওভারের বিশ্বকাপে হ্যাটট্রিকের ষষ্ঠ ঘটনা। সব মিলিয়ে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিকের ৪০তম শিকারি লিটল।  টি-২০ ক্রিকেট ও বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকম্যান অস্ট্রেলিয়ার ডান হাতি ফাস্ট বোলার ব্রেট লি। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে কেপটাউনে হ্যাটট্রিক করেছিলেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার। সর্বশেষ হ্যাটট্রিকম্যান জশ লিটল। গতকাল ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে হ্যাটট্রিক করেন। ১৯ নম্বর ওভারের প্রথম বলে সিঙ্গল দেন। দ্বিতীয় বলটি ছিল শর্ট। ৩৫ বলে ৫ চার ও ৩ ছক্কা হাঁকানো উইলিয়ামসন পুল করেন। কিন্তু ডিপ স্কয়ার লেগে ডেনালি চমৎকার ক্যাচ নেন।

পরের বলে লিটল লেগ বিফোর করেন জেমস নিশামকে। তিনি রিভিউ নেন। কিন্তু টিভি রিপ্লেতে দেখা গেছে পরিষ্কার লেগ বিফোর। ওভারের চতুর্থ বলটি ফের একই জায়গা ফেলেন লিটল। লেগ বিফোর মিচেল সান্তানার। টানা তিন বলে তিন উইকেট নিয়ে হ্যাটট্রিক লিটলের। আয়ারল্যান্ডের পক্ষে প্রথম হ্যাটট্রিক ডান হাতি পেসার কার্টিস ক্যাম্ফারের। ২০২১ টি-২০ বিশ্বকাপে ক্যা¤ফার ৪ বলে ৪ উইকেট নিয়ে হ্যাটট্রিক করেছিলেন নেদারল্যান্ডসের বিপক্ষে। এ ছাড়া টি-২০ বিশ্বকাপের অন্য হ্যাটট্রিকম্যান-শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, আরব আমিরাতের কার্তি মায়াপ্পান। এডিলেডে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রান। অধিনায়ক উইলিয়ামসন ৬১, ডেভন কনওয়ে ৩৩ বলে ২৮, ফিন অ্যলেন ১৪ বলে ৩২, গ্লেন ফিলিপস ৯, ড্যারিল মিচেল ২১ বলে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন। ১৮৬ রানের টার্গেটে আইরিশরা সংগ্রহ করে ২০ ওভারে ৯ উইকেটে ১৫০ রান। ওপেনার পল স্টার্লিং ২৭ বলে ৩৭, অধিনায়ক এন্ড্রু বালবার্নি ২৫ বলে ৩০ রান করেন। ব্ল্যাক ক্যাপসদের পক্ষে লুকি ফার্গুসন ২২ রানে ৩ উইকেট নেন। এ ছাড়া ২টি করে উইকেট নেন টিম সাউদি, আইএস সোধি ও সান্তানার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর