বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

‘পাক-কিউই’ মিশন সিক্স

প্রথম সেমিফাইনাল আজ

মেজবাহ্-উল-হক

‘পাক-কিউই’ মিশন সিক্স

অস্ট্রেলিয়ার অপেরা হাউসের শহর সিডনিতে আজ চরম উত্তেজনা। ক্রিকেটের দুই পরাশক্তি নিউজিল্যান্ড ও পাকিস্তান তাদের মিশন-সিক্স নিয়ে হাজির। আইসিসির বৈশ্বিক আসরের (টি-২০ ও ওয়ানডে বিশ্বকাপ, নকআউট বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি) সেমিফাইনালে দুই দল রেকর্ড ষষ্ঠবারের মতো মুখোমুখি হচ্ছে। শেষ চারের লড়াইয়ে আগের পাঁচবারের দেখায় তিনবারই জিতেছে পাকিস্তান। দুইবার জিতেছে নিউজিল্যান্ড। ব্লাক ক্যাপসরা কি পারবে এবার পাকিস্তানকে হারিয়ে সমতা আনতে?

বিশ্বকাপের এই আসরে নিউজিল্যান্ড দাপটের সঙ্গেই সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। তাদের ব্যাটসম্যান এবং স্পিনাররা ক্যারিশম্যাটিক পারফরম্যান্স প্রদর্শন করছেন প্রতি ম্যাচে। আর পাকিস্তান শেষ চারে জায়গা করে নিয়েছে ভাগ্যের সহায়তায়। মিডল অর্ডার এবং লোয়ার অর্ডার ব্যাটসম্যানরাই দলকে একের পর এক ম্যাচে লাইফ-লাইন এনে দিচ্ছে। তবে সেমিফাইনাল লড়াই সর্ম্পূণ আলাদা। এখানে বেশ কিছু ফ্যাক্টরের ওপর নির্ভরশীল ম্যাচের ফল।

টস জয় মানেই ম্যাচ জয় :

সিডনির উইকেট হচ্ছে ব্যাটিং স্বর্গ। এখানে টস জিতে প্রথমে ব্যাটিং নেওয়া মানে জয় অনেকটাই নিশ্চিত হয়ে যাওয়া। বিশ্বকাপে এই ভেন্যুতে যে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে পাঁচ ম্যাচে জয় পেয়েছে প্রথম ব্যাট করা দল। কেবলমাত্র ব্যতিক্রম ছিল সবশেষ ‘ইংল্যান্ড-শ্রীলঙ্কা’ ম্যাচটি। ওই ম্যাচেও প্রথমে ব্যাট করা শ্রীলঙ্কার দেওয়া ১৪৩ রানের টার্গেটে পৌঁছাতেও শেষ ওভারের চতুর্থ বল পর্যন্ত খেলতে হয়েছে। সিডনিতে টস জিতে আগে ব্যাটিং নেওয়া মানেই ম্যাচ জয়। তাই টসই আজকের ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে।

পাকিস্তানের আতঙ্ক ব্রেসওয়েল : নিউজিল্যান্ডের পেস বোলিং লাইনআপ হচ্ছে বিশ্বসেরা। কিন্তু এই বিশ্বকাপে আতঙ্ক ছড়িয়েছেন কিউই স্পিনাররা। পাকিস্তানের সেরা দুই ব্যাটসম্যান অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে অফ-স্পিন ঠিক ঠাক সামলাতেই পারছেন না। তাই পাক টপঅর্ডারের জন্য আজ আতঙ্ক হতে পারে ব্ল্যাক ক্যাপস অফ-স্পিনার মিচেল ব্রেসওয়েল।  মাঝের ওভারগুলোতে পাকিস্তানের ইনিংসে ধাক্কা দিতে পারেন আরেক স্পিনার ইশ সুধীও।

গতি বনাম নিখুঁত ব্যাটিং : দুই দলের আসল লড়াইটা হবে গতি বনাম নিখুঁত ব্যাটিং শৈলীর মধ্যে। পরিষ্কার করে বললে, পাকিস্তানের পেসার হারিস রউফের সঙ্গে লড়াই হবে নিউজিল্যান্ডের ক্যারিশম্যাটিক ব্যাটসম্যান ডেভন কনওয়ের মধ্যে। অস্ট্রেলিয়ার গতির বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচেই ৯২ অপরাজিত ইনিংস খেলেছিলেন কনওয়ে। কিন্তু কিউই ব্যাটসম্যানের কাছে আতঙ্কের নাম হচ্ছে হারিস রউফ। পাকিস্তানের পেসারের বিরুদ্ধে মাত্র ২৭ বলের মধ্যে চার চারবার আউট হয়েছেন। তাই কনওয়েকে আটকে শুরুতেই রউফকে কাজে লাগানোর পরিকল্পনা করতেই পারে পাকিস্তান!

ফিন বনাম আফ্রিদি : পাওয়ার প্লের মাস্টার ব্যাটসম্যান নিউজিল্যান্ডের ফিন অ্যালেন। প্রথম ছয় ওভারে তার গড় স্ট্রাইকরেট ১৫৮.৮৯। যা কোনো ব্যাটসম্যানের জন্য ঈর্ষণীয়। এই আসরে প্রথম ম্যাচেই ১৬ বলে ৪২ রান করেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কিন্তু বামহাতি পেসারের বিরুদ্ধে সুবিধা করতে পারেন না এই ব্যাটসম্যান। তাই অ্যালেন এক্সপ্রেস থামিয়ে দিতে আজ পাকিস্তান যে শাহিন শাহ আফ্রিদিকে ব্যবহার করবেন -তা তো বলার অপেক্ষা রাখে না।

তবে এই দলের মধ্যে আসল লড়াই হবে দুই ক্যাপ্টেন বাবর আজম ও কেন উইলিয়ামসনের মধ্যে। বাবরকে অনেকে তুলনা করছেন ১৯৯২ সালের ইমরান খানের সঙ্গে। সেবারও ভাগ্যের সহায়তা নিয়ে সেমিফাইনালে পৌঁছে পাকিস্তান অকল্যান্ডের মাটিতে বোকা বানিয়েছিল মার্টিন ক্রোর নিউজিল্যান্ডকে। এরপরও আরও চারবার বৈশ্বিক আসরে পাকিস্তানের বিরুদ্ধে সেমিফাইনাল খেললেও ঘরের মাঠে সেই হারের কষ্ট যেন এখনো পোড়ায় কিউইদের। তবে আজ কি সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে সিডনিতে, নাকি এবার প্রতিশোধ নেবেন কেন উইলিয়ামসনরা। অবশ্য সেমির লড়াই পার হওয়াটা নিউজিল্যান্ড ক্যাপ্টেনের জন্য ‘ডাল-ভাত’। শেষ কয়েকটি বৈশ্বিক আসরেই শেষ চারের বাঁধা দারুণভাবে পার হয়েছে নিউজিল্যান্ড। কিন্তু এবার প্রতিপক্ষ পাকিস্তান বলেই বাড়তি সতর্কতা কিউইদের। হিসাবে একটুখানি গন্ডগোল হলেই যে পার্টি পন্ড! অ্যাকল্যান্ডের দুঃখ তিন দশক পর সিডনিতে ভোলার একটা দারুন উপলক্ষ্য পেয়েছে নিউজিল্যান্ড। এখন দেখা যাক, অপেরার শহরে হারবার ব্রিজে কারা পার্টি করে -নিউজিল্যান্ড নাকি পাকিস্তান!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর