বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
নির্বাচন নিয়ে জাপানি রাষ্ট্রদূতের মন্তব্যে তোলপাড়

বিব্রত সরকার তলব করে বার্তা

কূটনৈতিক প্রতিবেদক

নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভরে রাখার মতো ঘটনা না ঘটা এবং একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের প্রত্যাশা করে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি যে বক্তব্য দিয়েছিলেন তাতে বিব্রত সরকার। বার্তা দিতে মঙ্গলবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ডাকা হয়েছিল রাষ্ট্রদূতকে। তবে, তাকে কী বলা হয়েছে সেটি স্পষ্ট নয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, ‘আমরা বাংলাদেশে নিযুক্ত জাপানের অ্যাম্বাসাডরকে ডেকেছিলাম। তাকে যা যা বলা দরকার আমরা বলেছি। সবকিছু বিস্তারিত গণমাধ্যমে বলার প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। তাই এ বিষয়ে কোনো গণমাধ্যমে আমরা আর কোনো বক্তব্য দিতে চাই না।

বাংলাদেশ-জাপান সম্পর্ক আরও গভীর হবে আসন্ন প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকের মধ্য দিয়ে। এই প্রত্যাশায় আমরা কাজ করে যাচ্ছি। এ সফর বাংলাদেশের এবং জাপানের সাধারণ মানুষের উপকারে আসবে বলে আশা করি।’ এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেছেন, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বন্ধু দেশের রাষ্ট্রদূতের কাছ থেকে এ ধরনের বক্তব্য আশা করে না বাংলাদেশ। কারণ, গত চার বছরে একাদশ সংসদ নির্বাচন নিয়ে এ ধরনের কোনো অভিযোগ করেনি জাপান সরকার। জাপানের রাষ্ট্রদূতের দেওয়া এ ধরনের বক্তব্য অনাকাক্সিক্ষত। তার কাছে এ বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হবে। বিদেশি কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করলে সরকার কঠোর হবে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ-জাপান দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের জন্য রাষ্ট্রদূত ইতো নাওকিকে ‘বঙ্গবন্ধু পদক’ দিয়ে সম্মানিত করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের আগে এমন একজন পেশাদার কূটনীতিক ‘শোনা কথা’র ওপর ভিত্তি করে প্রকাশ্যে যে মন্তব্য করেছেন সেটা শিষ্টাচার লঙ্ঘন এবং একই সঙ্গে বিব্রতকর। গত সোমবার সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘আমি শুনেছি এখানে (বাংলাদেশ) পুলিশ নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করে ফেলে। আমি অন্য কোনো দেশে এ ধরনের উদাহরণ শুনিনি। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি উচিত নয়।’ বক্তব্য দেওয়ার পরদিন মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। ওই বৈঠকেই মূলত নির্বাচন নিয়ে দেওয়া বক্তব্যের প্রসঙ্গ টেনে রাষ্ট্রদূতকে ঢাকার পক্ষ থেকে বার্তা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর