বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
নির্বাচন নিয়ে জাপানি রাষ্ট্রদূতের মন্তব্যে তোলপাড়

কূটনীতিকদের ভেবে চিন্তে কথা বলতে হবে : ইসি আনিছুর

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের মন্তব্যে নির্বাচন কমিশন চাপে নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিদেশি কূটনীতিকরা দেশের অভ্যন্তরীণ বিষয়ে কী বলতে পারেন, তা কনভেনশনে বলা আছে উল্লেখ করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, সে অনুযায়ী তাদের চলাফেরা করার কথা। যারা বলছেন, তাদের আরও ভেবেচিন্তে কথা বলা ঠিক হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপানের রাষ্ট্রদূতের সাম্প্রতিক মন্তব্য ও বিভিন্ন দেশের কূটনীতিকদের বক্তব্য নিয়ে গতকাল  নির্বাচন কমিশনের (ইসি) মন্তব্য জানতে চান সাংবাদিকরা। জবাবে আনিছুর রহমান বলেন, ‘কোন প্রেক্ষাপটে কী বলেছেন, এটা তারাই ভালোই জানেন। ব্যক্তিগতভাবে মন্তব্য করতে চাই না। এটা তাদের নিজস্ব এখতিয়ার। আমাদের এখতিয়ারের মধ্যে পড়ে না। তারা যেটা বলেছেন, সেটা সত্য কি মিথ্যা, সেটা তারাই ভালো জানেন। বিদেশি কূটনীতিকদের মন্তব্যে ইসি কোনো চাপে আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, তাদের ওপর কোনো চাপ নেই। সরকার বা বিরোধী দল বা অন্য কেউ ইসিকে কিছু বলেনি। আনিছুর রহমান বলেন, ‘বিদেশিদের ব্যক্তিগত কথা, না তাদের দেশের কথা, সেটাও পরিষ্কার হওয়া উচিত বলে মনে করি। ব্যক্তি হিসেবে অনেক কথা বলতে পারি। কিন্তু নির্বাচন কমিশনার হিসেবে অনেক কথা বলতে পারব না। ব্যক্তিগত একটা বিষয় আছে। আরেকটি হলো, তার দেশ। যারা বলেন, তাদের আরও ভেবেচিন্তে কথাবার্তা বলা মনে হয় ঠিক হবে। আমার এ বিষয়ে আর না বলাই ভালো। কূটনৈতিক বিষয়গুলো কনভেনশন (ভিয়েনা কনভেনশন) অনুযায়ী হয় উল্লেখ করে আনিছুর রহমান বলেন, প্রতিটি দেশেরই একটি স্বকীয়তা আছে। কনভেনশনের মধ্যে কূটনীতিকদের থাকা ভালো। তারা বিবেচনা করে দেখতে পারেন, তারা এর মধ্যে কতটুকু আছেন।

আরেক প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, ‘আমার জানা নেই, পৃথিবীর কারও ভোট নিয়ে (বিদেশিরা) মাথা ঘামায় কি না বা কেউ বলে কি না বা পরামর্শ দেয় কি না। তারা মন্তব্য করেন এ জন্য, সাহস নিশ্চয়ই কেউ করে দিয়েছেন। না হলে সাহস পান কেন? আমরা তো মনে করি, প্রত্যেকেরই বিচরণের ক্ষেত্রের সীমাবদ্ধতা আছে।’

সর্বশেষ খবর