বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ভাগবাটোয়ারায় জড়িত এমপিরা

নিজস্ব প্রতিবেদক

ভাগবাটোয়ারায় জড়িত এমপিরা

দুর্নীতি দেশের উন্নয়নকে খেয়ে ফেলছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। গতকাল জাতীয় সংসদ ভবনের এলডি হলে নিরাপদ খাদ্যবিষয়ক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. শামসুল হক বলেন, ‘আমাদের দেশে আইন ও প্রতিষ্ঠানের অভাব নেই। আমাদের মূল অভাব হলো পরিবেক্ষণ ও বাস্তবায়ন। এ ঘাটতিটার আমরা কীভাবে উন্নয়ন ঘটাব, এ বিষয়ে সংসদ সদস্যদের দায়িত্ব হচ্ছে সংসদে বিষয়গুলো তুলে ধরা। যে আইন আছে বাস্তবায়ন হচ্ছে না। ভেজাল খাদ্যের জন্য যখন জরিমানা করা হয় তখন আমি কিন্তু আশ্বস্ত হই কেউ না কেউ বিষয়টি দেখছেন আমাদের খাবার ঠিক রয়েছে কি না। ভেজাল ছাড়া কোনো পণ্য পাওয়া যায় সেই নিশ্চয়তা আমরা এখনো পাইনি।’ পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘আমার সামনে একজন দুর্নীতি করে বেশি সুযোগ-সুবিধা নেবে, রাস্তার অর্ধেক কাজ করে টাকা নিয়ে যাবে, দুর্নীতির ফলে আমি আমার প্রাপ্য পাচ্ছি না- এ বিষয়গুলো কেন আমি সংসদে সোচ্চার কণ্ঠে শুনতে পারি না! আমি মন্ত্রী, এরপরও সংসদ সদস্যদের কাছ থেকে সংসদে শুনতে চাই কীভাবে দুর্নীতি কমানো যায়। উন্নয়ন খুবই উপাদেয় যদি তাকে দুর্নীতিমুক্ত করা যায়। জনগণকে বাস্তবে দেখাতে হবে আমরা দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছি না, তখন উন্নয়ন কথাটা ভালো শোনাবে। সংসদে অনেকেই সম্মানিত এবং ভালো ব্যক্তি রয়েছেন সন্দেহ নেই। আবার অনেকেই আছেন নির্বাচিত হয়েও অনেক ধরনের ভাগ-বাটোয়ারার সঙ্গে জড়িত। এটা অস্বীকার করা যাবে না। সুন্দর ও মানসম্মত জীবনের জন্য দুর্নীতিমুক্ত দেশ প্রয়োজন।’

সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাতের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, পরিকল্পনা মন্ত্রণালয় যেসব প্রকল্পকে অগ্রাধিকার দিচ্ছে সেগুলো প্রান্তিক মানুষের জন্য। বিশেষ করে খাওয়ার পানি, নারী ও শিশুদের সঙ্গে জড়িত প্রয়োজনীয় জিনিসগুলোর ওপর গুরুত্ব দিচ্ছে সরকার।

সর্বশেষ খবর