শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপ উন্মাদনায় মাতোয়ারা ঢাকা

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল থেকে কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপের আসর। মাসব্যাপী চলা বিশ্বকাপকে ঘিরে এরই মধ্যে বাংলাদেশেও শুরু হয়েছে আনন্দ উন্মাদনা। ফুটবল ভক্তরা প্রিয় দলের জার্সি সংগ্রহ করছেন। ছাদে ছাদে উড়িয়েছেন প্রিয় দলের পতাকা। কোন দলের ভক্তরা কত বড় পতাকা লাগাবেন- শুরু হয়েছে সেই প্রতিযোগিতাও। এমনকি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ অফিস ও পরিবহনেও শোভা পাচ্ছে ভক্তদের লাগানো প্রিয় দলের পতাকা।

জাতিগতভাবে বাংলাদেশিরা বরাবরই ফুটবল খেলতে ও দেখতে পছন্দ করেন। প্রতি চার বছর পর পর যখন বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয় তখনই খেলাপাগল বাংলাদেশিরা নাওয়া-খাওয়া ভুলে উন্মাদনায় মেতে ওঠেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। রাজধানী ঢাকায় এরই মধ্যে পতাকা ও জার্সি বিক্রির ধুম পড়ে গেছে। দোকান থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত বিভিন্ন মানের ও দামের জার্সি বিক্রি হচ্ছে। ক্ষেত্রবিশেষে ২০০ থেকে ২ হাজার টাকায়ও এক-একটি জার্সি বিক্রি হচ্ছে। কেউ আবার অনলাইন থেকে অর্ডার দিয়েও জার্সি কিনছেন। দর্জির দোকান থেকে কেউ কেউ নিজের নাম ও প্রিয় ফুটবল তারকার জার্সি নম্বরসহ সাইজমতো জার্সি বানিয়ে নিচ্ছেন। ধানমন্ডির এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোহান ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বিশ্বকাপে প্রিয় দল ব্রাজিলের জার্সি পড়ে দলটির সব খেলা দেখব। বন্ধুরা মিলে এরই মধ্যে নিজেদের নামে প্রিয় খেলোয়াড়ের জার্সি নম্বরসহ এক-একটি জার্সি বানিয়ে নিয়েছি। এখন শুধু খেলা দেখার অপেক্ষা।’

তবে শুধু জার্সি নয়, এর সঙ্গে প্রিয় দলের লোগোসহ মাথার ক্যাপ, মাস্ক, মোবাইল কভারসহ অন্যান্য আইটেমেরও বেশ চাহিদা রয়েছে। অনলাইনে এরই মধ্যে বিভিন্ন পেজে এসব পণ্য ক্রয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহ দেখা যাচ্ছে।

ঢাকার বিভিন্ন পাড়া-মহল্লা ও অলিগলি এখন বিভিন্ন দলের পতাকায় ছেয়ে গেছে। ফুটবলপ্রেমীরা বাসার ছাদ, আঙিনা, দোকান, গাছের ডালসহ বিভিন্ন স্থানে পতাকা টাঙিয়েছেন। এই তালিকায় ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানির পতাকাই বেশি এগিয়ে আছে। ঢাকার কয়েকজন পতাকা বিক্রেতা জানান, বিশ্বকাপকে ঘিরে এরই মধ্যে বিক্রি জমে উঠেছে। বড় পতাকার চাহিদা সবচেয়ে বেশি। শিশু ও তরুণরা সবচেয়ে বেশি পতাকা কিনছেন। এ ছাড়া পুরান ঢাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় দেয়ালে দেয়ালে ব্রাজিল ও আর্জেন্টিনার বড় ফুটবল তারকাদের ছবি রংতুলি দিয়ে আঁকা হয়েছে। বিশ্বকাপ উন্মাদনার কমতি নেই সরকারি বিশ্ববিদ্যালয়ের হলগুলোতেও। সেখানে বড় প্রজেক্টরে বিশ্বকাপ খেলা দেখার প্রস্তুতি শুরু হয়েছে।

নগরীর ইলেকট্রক্সি পণ্যের দোকানেও বিশ্বকাপ ফুটবল উপলক্ষে বিভিন্ন অফার দেওয়া হচ্ছে। একইসঙ্গে রেস্টুরেন্টগুলোতে বিশ্বকাপ উপলক্ষে খাবার খাওয়া ও খেলা দেখার বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর