শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
বসুন্ধরা কনভেনশনে ফুড এক্সপো

চালের দাম বাড়লে হাত-পা কাঁপে

-------- পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বর্তমান সরকারের গত ১৪ বছরে দেশে খাদ্য, বিদ্যুৎ ও সড়কে একটা বিরাট পরিবর্তন এসেছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, যারা খেতে পেত না, তাদের নিয়ে আগে গুলিস্তানে ভুখা মিছিল হতো। বর্তমানে কোনো মানুষ না খেয়ে থাকে না। তিনি বলেন, খাবার আমাদের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ বিষয়। চালের দাম যদি বাড়ে, আমাদেরও হাত-পা কাঁপে।

গতকাল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ফুডপ্রোর অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এম এ মান্নান বলেন, ‘আগে দেশ দখল করা হতো। এখন নিয়ম হচ্ছে, বাজার দখল করতে হবে। করতে পারলেই কেল্লাফতে।’ তিনি বাপাকে উদ্দেশ করে বলেন, মানুষের কাছে আপনারা খাদ্য পৌঁছে দিচ্ছেন। কিন্তু শুধু খাবার দিলেই হবে না, সেটি স্বাস্থ্যকর হতে হবে। শুধু পরিবেশন নয়, বিপণন নয়, খাদ্যের মান ঠিক রাখায় আমাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। এ কাজ করতে বাপা এগিয়ে এসেছে। এ ক্ষেত্রে তারা আরও বেশি ভূমিকা রাখবে বলে আমি আশা করি। তিনি বলেন, আপনারা গবেষণায় আরও এগিয়ে আসুন। আমাদের আরও বেশি উৎপাদন করতে হবে, আরও বেশি আয় করতে হবে।

অনুষ্ঠানে আয়োজক কমিটির সদস্য প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেন, বাপার মাধ্যমে আমরা এক বিলিয়ন ডলারের বেশি পণ্য রপ্তানি করছি। আগামী দিনে এটি আরও ছাড়িয়ে যাবে। আমরা এরই মধ্যে ১৪৫টির বেশি দেশে ছড়িয়ে গেছি। বিশেষ করে মধ্যপ্রাচ্যে আমরা খুবই ভালো করছি, আগামী দিনে আরও প্রসার হবে বলে আমি বিশ্বাস করি। পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে বাংলাদেশের পণ্য পৌঁছে যাবে আগামী দিনে। সম্প্রতি আমরা দুবাই মেলা করেছি, এর আগে আমরা ফ্রান্সে মেলা করছি। বাপার সাবেক সভাপতি ও এফবিসিসিআই-এর সাবেক পরিচালক এস এম জাহাঙ্গীর হোসাইন বলেন, অ্যাগ্রো খাত এরই মধ্যে এক বিলিয়ন ডলারের মার্কেট পার করেছে। দেশীয় বাজারেও ভূমিকা রেখেছে। এই খাতে আমরা যত বেশি উৎপাদন করতে পারব, গুণগত মান বৃদ্ধি হবে, তত রপ্তানি বাড়বে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাপার সাবেক সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, এবারের আয়োজক কমিটির সদস্য মো. শহীদুল ইসলাম। পরে মন্ত্রী ও আয়োজক কমিটির সদস্যরা প্রদর্শনী ঘুরে দেখেন। এ সময় তিনি বিভিন্ন স্টলের স্বত্বাধিকারী ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর