শিরোনাম
বুধবার, ২৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রকৃতির জন্য ক্ষতিকর প্রকল্প না নেওয়ার নির্দেশ

একনেক বৈঠকের পর পরিকল্পনামন্ত্রীর ব্রিফিং

নিজস্ব প্রতিবেদক

প্রকৃতির ক্ষতি করে এমন কোনো প্রকল্প গ্রহণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া দেশের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য গুণগত ও পুষ্টিমান সম্পন্ন ফসল উৎপাদন এবং উন্নত গুদামজাতের ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান।

বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ২ হাজার ৫৮০ কোটি টাকা ব্যয়ে ‘উপকূলীয় জলবায়ুসহিঞ্চু শহর’ প্রকল্পটি নিয়ে আলোচনাকালে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা প্রকল্প করছি; কিন্তু সাবধান, প্রকৃতিকে যেন আমরা ডিস্টার্ব না করি।

৪ হাজার ৮২৬ কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন : ৪ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্পে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ৩৪১ কোটি ২ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ২ হাজার ২০৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ২৭৮ কোটি ১৯ লাখ টাকা। অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘কুমিল্লা সড়ক বিভাগের অধীন চারটি জেলার মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প; ‘লেবুখালী-বাউফল-গলাচিপা-আমড়াগাছিয়া জেলা মহাসড়কের (জেড-৮৮০৬) ৭০তম কিলোমিটারে রাবনাবাদ নদীর ওপর রাবনাবাদ সেতু নির্মাণ’ প্রকল্প এবং ‘ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্ট্যাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কন্সট্রাকশন অব চট্টগ্রাম মেট্রোপলিটন এরিয়া (সিএমএ)’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘উপকূলীয় শহর জলবায়ু সহিষ্ণু‘ প্রকল্প।

ডাক ও টেলিযোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বাংলাদেশের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন (প্রথম সংশোধিত)’ প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘কারা নিরাপত্তা আধুনিকায়ন, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ (প্রথম সংশোধিত)’ (পঞ্চমবার মেয়াদ বৃদ্ধি) প্রকল্প; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার তৃতীয় পর্যায়) (তৃতীয় সংশোধিত)’ প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের ‘কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয় একনেকের বৈঠকে।

চার মাসে এডিপি বাস্তবায়ন ১২ ভাগ : চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ১২ দশমিক ৬৪ শতাংশ, যা গত পাঁচ অর্থবছরের তুলনায় সবচেয়ে কম। গতকাল চলতি অর্থবছরের অক্টোবর মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত অর্থবছরের একই সময়ে বাস্তবায়ন হয়েছিল ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ১২ দশমিক ৭৯ শতাংশ, ২০১৯-২০ অর্থবছরে ১৪ দশমিক ২৫ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে ১৩ দশমিক ৭৫ শতাংশ বাস্তবায়ন হয়েছিল। আইএমইডির প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছরের শুধু অক্টোবর মাসে বাস্তবায়ন হয়েছে ৪ দশমিক শূন্য ৯ শতাংশ, যা ২০২১-২২ অর্থবছরে একই সময়ে বাস্তবায়ন হয়েছে ৪ দশমিক ৮০ শতাংশ।

সর্বশেষ খবর