শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

রিচার্লিসন ম্যাজিকে ব্রাজিলের জয়

রিচার্লিসন ম্যাজিকে ব্রাজিলের জয়

রিচার্লিসন ঝড় তুললেন মরুর বুকে। সে ঝড় সামলে নেয় সাধ্য কার! পারেনি সার্বিয়াও। একজন নেইমারকে সামলানো যেখানে কষ্টকর, সেখানে রিচার্লিসন, রাফিনহা, ভিনিসাসÑ আরও কত নাম! কাতার বিশ্বকাপে এই ব্রাজিলকে সামলানো যে কোনো দলের পক্ষেই প্রায় অসম্ভব! বিশ্বকাপের সেরা গোলটা হয়তো গতকালই দেখে নিয়েছে ফুটবল দুনিয়া। লুসাইল স্টেডিয়ামে সার্বিয়ার জালে ৭৩ মিনিটে অবিশ্বাস্য এক গোল করেন রিচার্লিসন। ভিনিসাসের বাতাসে ভাসানো বলে বাইসাইকেল কিকে। এমন এক গোলের পর দর্শকদের উচ্ছ্বাস ছিল অবর্ণনীয়। কোচ তিতেকে জড়িয়ে ধরে উৎসব শুরু করে দেন ব্রাজিলের অফিশিয়ালরা। মাঠে তখন রিচার্লিসনকে নিয়ে নেইমারদের ভিন্ন রকমের উৎসব। এই গোলের আগে ৬২ মিনিটেই ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন রিচার্লিসন। তার দুই গোলেই ২-০ ব্যবধানের জয় নিয়ে উৎসব করতে করতে লুসাইল স্টেডিয়াম ছেড়েছে ব্রাজিল। আর্জেন্টিনা হার দিয়ে শুরু করলেও ব্রাজিলের শুরুটা হয় দারুণ।

গতকাল নেইমার কখনো ডান দিক তো কখনো বাম দিক থেকে আক্রমণে যাচ্ছিলেন। প্রতিপক্ষের রক্ষণব্যূহ ভাঙছিলেন মাঝপথ দিয়েও। রাফিনহা আর ভিনিসাস জুনিয়রের গতির সামনে বারবারই সার্বদের ডিফেন্স লাইন ছত্রভঙ্গ হয়ে পড়ছিল। নেইমারের সঙ্গে বোঝাপড়ায় মাঝমাঠের নিয়ন্ত্রণে ছিলেন পাকেতা-কাসেমিরো। প্রতিপক্ষের ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে কামানের গোলার মতোই বল বাড়িয়ে দিচ্ছিলেন তারা বারবার। এতকিছুর পরও প্রথমার্ধে ব্রাজিলের ঝড় সামলে নেয় সার্বিয়া। নিজেদের গোলবার অক্ষত রাখে তারা। তবে দর্শকদের বিনোদন দিয়েছেন নেইমার-রাফিনহারা। প্রথমার্ধে ব্রাজিল পাঁচটি গোলের সুযোগ তৈরি করে। এর মধ্যে দুটিই ছিল নেইমারের। অন টার্গেটে দুটি শট নেয় ব্রাজিল। একটি নেইমার অপরটি রাফিনহা।

মরুর বুকে নেইমারদের ঝড় থামানোর জুতসই কৌশল নিয়েছিলেন সার্বিয়ান কোচ দ্রাগান স্টয়কোভিচ। ডিফেন্সে ৩-৫-১-১ ফরমেশনে দল সাজান তিনি। মাঝ মাঠেই নেইমারদের গতি থামানোর জন্য সংগ্রাম করছিল সার্বিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর