সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

টিকফায় জোর দুই খাতে

কৃষিতে অগ্রাধিকার চাইবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ তৈরি পোশাকে, কাল ওয়াশিংটন ডিসিতে বৈঠক

রুকনুজ্জামান অঞ্জন

টিকফায় জোর দুই খাতে

দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে আলোচনার জন্য গঠিত সহায়তা ফোরাম টিকফার বৈঠকে এবার কৌশল পাল্টাচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। প্রচলিত জিএসপি সুবিধা ছেড়ে এবার তৈরি পোশাক রপ্তানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা চাইবে বাংলাদেশ। অপরদিকে বাংলাদেশের বাজারে কৃষিতে অগ্রাধিকার চাইবে যুক্তরাষ্ট্র।

আগামীকাল ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর ইউএসটিআর-এর মধ্যে অনুষ্ঠেয় বৈঠকে এ দুটি ইস্যুই সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। বৈঠকে অংশ নিতে গতকাল ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দল। কৃষি বাণিজ্যের বিষয়ে আলোচনায় অংশ নিতে কৃষি সচিব এবং তৈরি পোশাক কারখানায় শ্রম ইস্যুতে আলোচনায় অংশ নিতে শ্রম সচিবও প্রতিনিধি দলে রয়েছেন।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ খাদ্য নিরাপত্তায় আরও সংকট তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোতে খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধি পেয়েছে। সামনের দিনে কৃষিপণ্য ও কৃষি উপকরণের সাপ্লাই চেইন আরও বাধাগ্রস্ত হতে পারে। এসব বিবেচনায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের কৃষিতে নিজেদের অংশীদারিত্ব বাড়াতে চায়। কৃষি খাতে যুক্তরাষ্ট্রের আরেকটি বড় স্বার্থের জায়গা হচ্ছে তুলা বাণিজ্য।

তুলা আমদানিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ বাংলাদেশ। তৈরি পোশাক খাতে ব্যবহারের জন্য গত বছর প্রায় ৮৫ লাখ বেল তুলা আমদানি করেছে বাংলাদেশ, যার মূল্য প্রায় ৩৫ হাজার কোটি টাকা। তুলার এই বড় বাজারে চোখ রয়েছে যুক্তরাষ্ট্রের। বাংলাদেশে তুলা রপ্তানিতে নিজেদের অংশীদারিত্ব বাড়াতে চায় দেশটি। সূত্র জানায়, বাংলাদেশের বাজারে তুলা রপ্তানিতে বেশ কিছু বাধার মুখে পড়ে যুক্তরাষ্ট্র। প্রধান সমস্যা হলো, আমদানির পর মার্কিন তুলা কীটমুক্ত করার জন্য পুনরায় বাষ্পশোধন করার (ফিউমিগেট) বাধ্যবাধকতা রয়েছে বাংলাদেশের নীতিতে। এ বাধ্যবাধকতা তুলে দিতে বলছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্টরা জানান, আগের টিকফা বৈঠকগুলোতে বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি শ্রম কমপ্লায়েন্স ইস্যুতে আলোচনার জন্য পররাষ্ট্র সচিব ও শ্রম সচিব অংশ নিলেও এবার কৃষি সচিবকে অন্তর্ভুক্ত করা হয়েছে প্রতিনিধি দলে। কারণ, যুক্তরাষ্ট্র এবারের টিকফা বৈঠকে শুধু কৃষি খাতে চারটি ইস্যুতে আলোচনার প্রস্তাব দিয়েছে। তুলা ছাড়া বাকি তিনটি ইস্যু হচ্ছে আমেরিকান কাঠবাদাম ও আখরোটের শুল্ক কমানো; কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহারে সহায়তা, বীজ আমদানি-রপ্তানি সহজীকরণ ও বীজ আইনে মেধাস্বত্বের অন্তর্ভুক্তিকরণ। অপরদিকে বাংলাদেশ এবার যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকারমূলক বাজার সুবিধার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের তুলায় তৈরি পোশাক দেশটির বাজারে রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র যাতে আমদানি শুল্কের পরিবর্তে, কেবল ভ্যাট আরোপ করে সেই সুবিধা চাওয়া হবে।  ঢাকা ছাড়ার আগে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাংলাদেশ প্রতিদিনকে জানান, জিএসপি স্থগিত থাকলেও পণ্য রপ্তানিতে বিশেষ শুল্ক সুবিধা দেওয়ার সুযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের। ওয়াশিংটনের বৈঠকে আমরা মার্কিন বাণিজ্য দফতরের (ইউএসটিআর) কাছে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা চাইব। সচিব বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাকের ওপর গড়ে ১৫ দশমিক ১ শতাংশ হারে শুল্কারোপ করা হয়। এটি অন্য দেশগুলোর তুলনায় বেশি। আমাদের দাবি থাকবে যাতে অন্য দেশগুলোর তুলনায় কম শুল্ক আরোপ করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের প্রধান হাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জিএসপি সুবিধা পুনর্বহাল না করেও বাংলাদেশের তৈরি পোশাকসহ রপ্তানিপণ্যে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা দেওয়া সম্ভব। বিশ্ব বাণিজ্য সংস্থার যে ট্রেড ফেসিলিটেশন অ্যাগ্রিমেন্ট (টিএফএ) রয়েছে, তার ৯.২ ধারা অনুযায়ী তারা প্রস্তাবিত পণ্যে বাজার সুবিধা দিতে পারে যুক্তরাষ্ট্র। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের ওষুধের নিবন্ধন সহজ করা এবং দেশটির বিনিয়োগ উন্নয়ন তহবিল করপোরেশন (আইডিএফসি) থেকে অর্থায়ন সুবিধার বিষয়টিও বাংলাদেশের পক্ষ থেকে টিকফা বৈঠকে তোলা হবে বলে জানান ডব্লিউটিও সেলের প্রধান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর