সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফ্রান্স-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে

এমবাপ্পের জোড়া গোল

ফ্রান্স-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে

গোল করার পর এমবাপ্পের উল্লাস -এএফপি

দুই বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও ইংল্যান্ড খুব সহজেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। গতকাল সুপার সিক্সটিনের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ৩-১ গোলে হারিয়েছে পোল্যান্ডকে। চ্যাম্পিয়নদের সেরা আটে জায়গা করে দেন কিলিয়েন এমবাপ্পে জোড়া গোল করে। আরেকটি গোল করেন অলিভার জিরোদ।     

গোলটি করে জিরোদ বর্তমানে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা। তার গোল সংখ্যা ১১৬ ম্যাচে ৫২টি। দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সেনেগালকে। গ্যারেথ সাউথগেটের দলের পক্ষে ৩টি গোল করেন জর্জ হেন্ডারসন, হ্যারি কেইন ও বুকায়ো সাকা। রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী কেইন চলতি বিশ্বকাপে এই প্রথম গোল করলেন। ১৯৯৮ ও ২০১৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স ও ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ১১ ডিসেম্বর চতুর্থ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে।

পূর্ব পুরুষের কথা মনে করিয়ে দিচ্ছেন কিলিয়ান এমবাপ্পে। জাস্ট ফন্টেইন। ১৯৫৮ সালের বিশ্বকাপে এই ফরাসি ফুটবলার ১৩ গোল করেছিলেন মাত্র ৬ ম্যাচে। গ্রুপপর্বে ৬, কোয়ার্টার ফাইনালে ২, সেমিফাইনালে ১ এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৪ গোল করেন তিনি। এক বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড এখনো জাস্ট ফন্টেইনেরই দখলে। কিলিয়ান এমবাপ্পে এই রেকর্ড ভাঙতে পারবেন? সময় বলবে। তবে তিনি ফন্টেইনের কথা মনে করিয়ে দিচ্ছেন ফরাসি সমর্থকদের। গতকাল বিশ্বকাপে শেষ ষোলোর লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে ফ্রান্স। এর মধ্যে দুটি গোলই করেছেন এমবাপ্পে। একটি করেছেন অলিভিয়ের জিরদ। চলতি বিশ্বকাপে এমবাপ্পের গোল এখন পর্যন্ত ৫টি এবং সব মিলিয়ে ৯টি।

গতকাল কাতারের আল থুমামা স্টেডিয়ামে পোল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে প্রথমদিকে খুব বেশ ভুগছিল ফ্রান্ত। তবে প্রথমার্ধের শেষদিকে অলিভিয়ের জিরদের গোলে স্বস্তি ফিরে আসে ফরাসি সমর্থকদের মধ্যে। এর আগে পর্যন্ত অস্বস্তিতেই ছিল তারা। কিলিয়ান এমবাপ্পের এসিস্টে গোলটা করেন জিরদ। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আর তেমন সুবিধা করতে পারেনি পোলিশরা। রবার্ট লেবানডস্কিদের বিক্ষিপ্ত আক্রমণগুলো তেমন কোনো অসুবিধা করতে পারেনি ফ্রান্সকে। এমবাপ্পে ৭৪ মিনিটে গোল করলে পোলিশদের পরাজয় মোটামুটি নিশ্চিত হয়ে যায়। এরপর তিনি যোগ করা সময়ে আরও একটি গোল করেন। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি থেকে রবার্ট লেবানডস্কি পোল্যান্ডকে একটি গোল উপহার দেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর