শুক্রবার, ৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

অনড় চিকিৎসকরা দুর্ভোগ রোগীদের

নিজস্ব প্রতিবেদক, খুলনা

অনড় চিকিৎসকরা দুর্ভোগ রোগীদের

খুলনায় হাসপাতালে চিকিৎসাসেবা বন্ধ। রোগীরা চরম দুর্ভোগে -বাংলাদেশ প্রতিদিন

খুলনায় চিকিৎসককে মারধর ও অপারেশন থিয়েটার ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত পুলিশের এএসআই নাঈমুজ্জামান শেখকে গ্রেফতারের দাবিতে কর্মবিরতিতে অনড় অবস্থানে রয়েছেন চিকিৎসকরা। একই সঙ্গে চিকিৎসকের নামে ওই পুলিশ কর্মকর্তার স্ত্রীর দায়ের করা মামলা প্রত্যাহারেরও দাবি জানানো হয়েছে।

অপরদিকে শিশুকন্যাকে জিম্মি করে শ্লীলতাহানি ও স্বামীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানির জন্য ডা. নিশাত আবদুল্লাহর কঠোর শাস্তি দাবি করেছেন ওই পুলিশ কর্মকর্তার স্ত্রী নুসরাত আরা ময়না। তিনি তাদের অসহায় পরিবারের পাশে দাঁড়াতে মানবাধিকার সংগঠনগুলোকে অনুরোধ জানিয়েছেন।

এদিকে চিকিৎসকদের কর্মবিরতিতে খুলনার সব সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাসেবা বন্ধ রয়েছে। ফলে রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন।

দূর-দূরান্ত থেকে আসা রোগীরা হাসপাতালে সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন। জানা যায়, ২৫ ফেব্রুয়ারি রাতে নগরীর শেখপাড়ায় অবস্থিত হক নার্সিং হোমে অপারেশন চলাকালে খুলনা আবু নাসের হাসপাতালের চিকিৎসক ডা. নিশাত আবদুল্লাহকে শারীরিকভাবে লাঞ্ছিত ও অপারেশন থিয়েটার ভাঙচুর করা হয়। এ ঘটনায় ডা. নিশাত আবদুল্লাহ হামলা, মারধর ও ভাঙচুরের অভিযোগে পুলিশের এএসআই নাঈমুজ্জামান শেখ ও তার স্ত্রীসহ সহযোগী কয়েকজনের বিরুদ্ধে মামলা করেন। কিন্তু এ ঘটনার পরপরই ওই পুলিশ কর্মকর্তার স্ত্রী নুসরত আরা ময়না সোনাডাঙ্গা থানায় ডা. নিশাত আবদুল্লাহর বিরুদ্ধে শিশুকন্যাকে জিম্মি করে তাকে শ্লীলতাহানির অভিযোগে পাল্টা মামলা করেন।

তবে চিকিৎসকের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে বুধবার ভোর ৬টা থেকে কর্মবিরতি শুরু করে চিকিৎসকদের সংগঠন বিএমএ, খুলনা। পরে বুধবার রাত ১০টার দিকে অভিযুক্ত এএসআই নাঈমুজ্জামান শেখকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়। তিনি সাতক্ষীরার সদর থানায় কর্মরত ছিলেন। সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার সজীব খান এ তথ্য নিশ্চিত করেছেন।

কিন্তু চিকিৎসকরা অভিযুক্ত পুলিশের এএসআইকে গ্রেফতার না করা পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দেন।

গতকাল দুপুরে খুলনা বিএমএ মিলনায়তনে চিকিৎসকদের টানা চার ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে সংগঠনের খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলম বলেন, অভিযুক্ত পুলিশ সদস্যকে গ্রেফতার ও চিকিৎসকের বিরুদ্ধে দায়ের করা পুলিশ সদস্যের স্ত্রীর মিথ্যা মামলা প্রত্যাহার না করা পর্যন্ত কর্মবিরতি চলমান থাকবে। তিনি বলেন, ‘আমরা পুলিশকে প্রতিপক্ষ বানাইনি। আমরা কর্মস্থলে আমাদের নিরাপত্তা চেয়েছি। ডা. নিশাত আবদুল্লাহর ব্যক্তিগত কোনো আচরণের দায় বিএমএ নেবে না। কিন্তু সন্দেহ হচ্ছে তাকে যখন লাঞ্ছিত করা হয়েছে এবং এর প্রতিবাদে আমরা যখন কর্মসূচি দিয়েছি তখন যৌন হয়রানির কথা বলা হচ্ছে। কর্মবিরতি ঘোষণার পর অভিযোগকারী নারী ও তার স্বামী বিএমএ কার্যালয়ে এসে তাদের কৃতকর্মের জন্য ক্ষমা চেয়েছেন। তখনো তারা এ ধরনের কোনো কথা বলেননি। কিন্তু ডা. নিশাত আবদুল্লাহ তাকে লাঞ্ছিতের ঘটনায় পুলিশের এএসআই নাঈমুজ্জামান শেখ ও তার স্ত্রীসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা করার পরই কাউন্টার হিসেবে যৌন হয়রানির অভিযোগে পাল্টা মামলা করা হয়েছে। চিকিৎসা চলাকালে তাকে যৌন হয়রানি করলে তিনি আগে বিচার চেয়ে মামলা করতে পারতেন কিংবা তার কাছ থেকে চিকিৎসা নিতে আপত্তি জানাতে পারতেন।’ বিএমএ খুলনা সভাপতি ডা. বাহারুল আলম বলেন, কর্মক্ষেত্রে চিকিৎসকদের লাঞ্ছিত হওয়ার ঘটনা দীর্ঘদিনের। কর্মক্ষেত্রে যখন মর্যাদাই থাকবে না তখন চাকরি থেকে গণপদত্যাগের সিদ্ধান্তও আসতে পারে। তিনি বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী যদি চিকিৎসক হতেন তাহলে চিকিৎসার ত্রুটি ভালোভাবেই বুঝতে পারতেন। কিন্তু অচিকিৎসক একজন স্বাস্থ্যমন্ত্রীর কাছে আবেদন জানাতে জানাতে এখন আর আবেদন জানাতে ইচ্ছা করে না। সে কারণে সংক্ষুব্ধতার জায়গায় চিকিৎসকরা আর এখান থেকে ফিরে যেতে চান না। কারও কোনো সম্মতি নেই অমর্যাদাকর একটা অবস্থা মেনে নিতে। উপরন্তু শনিবার সাধারণ সভা ডাকা হয়েছে। সেখানে চিকিৎসকদের গণপদত্যাগের একটা সিদ্ধান্ত আসতে পারে।’

অপরদিকে গতকাল খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তার স্ত্রী নুসরাত আরা ময়না বলেন, ‘ডা. নিশাত আবদুল্লাহ এজাহারে আমার স্বামীর বিরুদ্ধে ২৫ ফেব্রুয়ারি রাত ১০টায় এবং ডা. বাহার সংবাদ সম্মেলনে রাত ১টায় হামলা ও ভাঙচুরের কথা বলছেন। কিন্তু আমার কাছে রাত ১১টা ৫৪ মিনিটের ৪৪ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ রয়েছে, যেখানে দেখা যাচ্ছে, নিশাত আবদুল্লাহ সম্পূর্ণ সুস্থ এবং ওটি ভাঙচুরের কোনো আলামত নেই। আমার প্রশ্ন, কখন মারধর ও ভাঙচুর হলো?’ তিনি বলেন, ‘মিথ্যা মামলা দিয়ে আমার স্বামীকে হয়রানি ও আমার মেয়েকে চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে। ফলে আমার মেয়ের হাতের অবস্থার যে অবনতি হচ্ছে এ দায়ভার কে নেবে?’

সর্বশেষ খবর