শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

বাড়িতেই চিকিৎসা চলবে খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক

বাড়িতেই চিকিৎসা চলবে খালেদা জিয়ার

হাসপাতাল থেকে গতকাল বাসায় নেওয়া হয় খালেদা জিয়াকে

শরীরের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে পাঁচ দিন পর গতকাল বিকালে হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গত ২৯ এপ্রিল স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। হাসপাতালে তাঁর স্বাস্থ্যের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করানো হয়।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিকাল সাড়ে ৪টার দিকে খালেদা জিয়া হাসপাতাল ছেড়ে যান। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তিনি গুলশানের বাসা ‘ফিরোজা’য় পৌঁছেন।

নানা শারীরিক জটিলতায় ভুগছেন সাবেক এই প্রধানমন্ত্রী। গত শনিবার বিকালে স্বাস্থ্য পরীক্ষার জন্য তাঁকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা ভর্তি করার পরামর্শ দেন। এবার খালেদা জিয়ার হৃদযন্ত্র, লিভার (যকৃৎ) ও কিডনির বিভিন্ন পরীক্ষা করা হয়েছে। বিএনপি প্রধানের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের যেসব পরীক্ষা করানো হয়েছে, তা পর্যালোচনা করে চিকিৎসকদের বোর্ড তাঁর বাসায় ফেরার সিদ্ধান্ত দিয়েছেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী তিনি ঢাকায় গুলশানের বাসায় ফিরেছেন। বাড়িতে থেকেই তাঁর চিকিৎসা চলবে। গত বছরের জুন মাসে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তাঁর হৃদযন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়। বাকি দুটি ব্লক তখন ঝুঁকিপূর্ণ ছিল না। এ ছাড়া তাঁর শারীরিক অবস্থা বিবেচনা করে তখন বাকি দুটি ব্লকে রিং পরানো হয়নি। এখন তাঁর হৃদ্?যন্ত্রের এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাম করা হয়েছে। ৭৮ বছর বয়স্ক খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, যকৃৎ, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালে তিনি কারাগারে গিয়েছিলেন। দেশে করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের ২৫ মার্চ তাঁকে সরকারের নির্বাহী আদেশে ‘সাময়িক মুক্তি’ দেয় সরকার। এরপর থেকে তাঁর দণ্ডাদেশ স্থগিতের মেয়াদ ছয় মাস করে বাড়ানো হচ্ছে।

সর্বশেষ খবর