সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিএনপি নেতা আলাল নিরবসহ ৮ জনের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নিরবসহ আটজনকে তিন বছর করে কারাদন্ড দিয়েছেন আদালত। ১০ বছর আগে যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনায় করা মামলায় তাদের এ সাজা দেওয়া হয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীম গতকাল এ রায় দেন। কারাদন্ড পাওয়া অন্য আসামিরা হলেন- ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদের ভূঁইয়া (জুয়েল), বিএনপির নির্বাহী কমিটির সদস্য ওবায়দুল হক নাসির, বিএনপি নেতা হারুন অর রশীদ, শহিদুল হক, ইব্রাহীম এবং ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি শফিকুল ইসলাম (মাসুদ)।

আসামিপক্ষের আইনজীবী তাহেরুল ইসলাম বলেন, ২০১৩ সালের ১ ডিসেম্বর রাজধানীর ধানমন্ডির সাত মসজিদ রোডে যাত্রীবাহী একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় পুলিশ বাদী হয়ে ধানমন্ডি থানায় মামলা করে। এ মামলা তদন্ত করে ২০১৪ সালের ১৫ ডিসেম্বর সৈয়দ মোয়াজ্জেম হোসেনসহ আটজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। রাষ্ট্রপক্ষ থেকে ১৭ জন সাক্ষীর মধ্যে ছয়জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়। আদালতের রায়ে সৈয়দ মোয়াজ্জেম হোসেনসহ আটজনকে তিন বছর করে কারাদ  দিয়েছেন আদালত।

রায় ঘোষণার আগে কারাগার থেকে সৈয়দ মোয়াজ্জেম হোসেন ও সাইফুল আলমকে আদালতে হাজির করা হয়। পলাতক বাকি ছয়জনের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন আদালত। মির্জা ফখরুলের ৯ মামলার জামিন শুনানি ৯ জানুয়ারি : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ৯টি মামলায় জামিন আবেদনের শুনানি ফের পিছিয়েছে। শুনানি পিছিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের পর ৯ জানুয়ারি নির্ধারণ করেছে আদালত। মির্জা ফখরুলের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম চৌধুরী গতকাল এ আদেশ দেন। মির্জা ফখরুলের আইনজীবী শেখ শাকিল আহমেদ রিপন এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় এসব মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় আত্মপক্ষ সমর্থন করে গত বৃহস্পতিবার বিএনপি মহাসচিবের পক্ষে আবেদন করা হয়। এর আগে তার জামিন আবেদন গ্রহণ করতে অস্বীকার করে আদালত। নিম্ন আদালতের এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৮ ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে ৯ মামলায় ফখরুলের জামিন আবেদন গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির নির্দেশ দেন হাই কোর্ট। পুলিশ কনস্টেবলকে হত্যা, রাস্তায় অবৈধ জমায়েত, যানবাহন ভাঙচুর, তান্ডব, পুলিশের অস্ত্র ছিনতাই, সম্পদের ক্ষতি, পুলিশ সদস্যদের লাঞ্ছিত এবং দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে পল্টন ও রমনা থানায় এসব মামলা করা হয়। ২৮ অক্টোবর পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানায় দায়ের করা মামলায় গত ২৯ অক্টোবর ফখরুলকে গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর