সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সুষ্ঠু ভোট করতে ডিসিদের নির্দেশ পক্ষ নিলে ব্যবস্থা

ওয়াজেদ হীরা

৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোট সুষ্ঠু করতে সব জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। পক্ষপাতহীনভাবে গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে ডিসিদের নির্দেশনার পাশাপাশি সতর্কও করা হয়েছে। নির্বাচনে কারও বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠলে সরকারের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে নির্বাচন বাধাগ্রস্ত করতে যে কোনো রকম নাশকতা কঠোরভাবে নিয়ন্ত্রণ এবং প্রয়োজনে দ্রুত বিচার আইনে মামলা করারও নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সব ডিসিদের অনলাইনে অনুষ্ঠিত মাসিক নিয়মিত বৈঠকে এ নির্দেশনা দেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। বৈঠকে মন্ত্রিপরিষদ বিভাগের অন্যান্য কর্মকর্তা, বিভাগীয় কমিশনাররাও সংযুক্ত ছিলেন। এক ঘণ্টার বেশি সময় ধরে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে অংশগ্রহণকারী একাধিক ডিসি বাংলাদেশ প্রতিদিনকে জানান, মাসিক বৈঠকে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শতভাগ ফ্রি ফেয়ার নির্বাচনের কথা বলেছেন। বৈঠকে প্রায় পুরোটা সময়ই ভোট কীভাবে সুন্দরভাবে সম্পন্ন করা যায় সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে কয়েকজন ডিসি নির্বাচন নিয়ে প্রস্তুতিসহ অন্যান্য পরিস্থিতির কথা তুলে ধরেন। পরে মন্ত্রিপরিষদ সচিব নির্দেশনামূলক বক্তব্য দেন।

এক বিভাগীয় কমিশনার বলেন, সুষ্ঠু ভোটের নির্দেশনা পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট যাদের নিয়োগ দিয়েছে তাদের ভালোভাবে ব্রিফ করতে বলা হয়েছে। বিজিবি মাঠে নেমেছে। ৩ জানুয়ারি থেকে সেনাবাহিনী মাঠে নামবে। স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে যে ম্যাজিস্ট্রেট থাকবে তাদের কাজ যেন ভালো হয় সমন্বয় হয় সেটি বলা হয়েছে। এ ছাড়াও, ভোটারদের আস্থা বৃদ্ধি করা, ভোটার যেন স্বাচ্ছন্দ্যে কেন্দ্রে আসে, ভোটার উপস্থিতি বাড়ে সে বিষয়ে কাজ করা, আইনশৃঙ্খলা পরিস্থিতি কোথাও যেন অবনতি না হয়, এ ক্ষেত্রে জিরো টলারেন্স দেখাতে নির্দেশ দিয়েছেন।

সূত্রে জানা গেছে, অনেক স্থানে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে মারামারি হচ্ছে। কোনো কোনো প্রার্থীর নির্বাচন ক্যাম্প পোড়ানো হচ্ছে এসব বিষয় ডিসিরা উল্লেখ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, অনাকাক্সিক্ষত ঘটনা কোথাও যেন না বাড়ে। মারামারি ঘটনা বড় হতে দেওয়া যাবে না। এটাকে শুরুতেই থামাতে হবে। আইনশৃঙ্খলা অবনতি যেন না হয়। যারা এ ধরনের ঘটনা ঘটাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন। প্রয়োজনে দ্রুত বিচার আইনে মামলা করতে বলেন মন্ত্রিপরিষদ সচিব। এ ছাড়াও, রেল লাইনে কোনোভাবেই কেউ যেন নাশকতা করতে না পারে আর সাপ্লাই চেইন যেন বন্ধ না হয় সে বিষয়ে সতর্ক থাকতে নির্দেশ দেন। মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. আমিন উল আহসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতি মাসেই ডিসিদের নিয়ে বৈঠক হয়। যেহেতু সামনে ভোট আছে। সব ডিসি রিটার্নিং কর্মকর্তা। সেখানে সুষ্ঠু ভোট সম্পন্ন করতে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন যেন হয়। সবাই ভোট কেন্দ্রে এসে উৎসবমুখর পরিবেশে যেন ভোট দেয় সেটি বলা হয়েছে। কারও পক্ষ নেওয়া যাবে না। পক্ষপাতের কোনো অভিযোগ উঠলে সরকার কঠোর ব্যবস্থা নেবে ওই কর্মকর্তার বিরুদ্ধে সেটিও সতর্ক করা হয়েছে।

দায়িত্বশীল সূত্র জানিয়েছেন, ভোটের সব কার্যক্রম নিরপেক্ষ থেকে পেশাদারিত্বের সঙ্গে কাজ করতে বলেছে মন্ত্রিপরিষদ সচিব। নির্বাচনের সময়ে নানা রকম গুজব ছড়াতে পারে এসব বিষয়ে সতর্ক থাকতে বলেছেন।

সর্বশেষ খবর