মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
জাতিসংঘ মহাসচিব

যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে ফেরার এখনই সময়

প্রতিদিন ডেস্ক

ইরান-ইসরায়েল যুদ্ধাবস্থার মুখে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ‘বিশ্ব আরেকটি যুদ্ধ সামাল দেওয়ার অবস্থায় নেই’ উল্লেখ করে বলেছেন, ‘মধ্যপ্রাচ্য আরেকটি বাস্তব বিপজ্জনক পূর্ণমাত্রার যুদ্ধের মুখে পড়েছে। তাই এই যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসার এখনই সময়।’ সূত্র : রয়টার্স, বিবিসি।

গত রবিবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে তিনি ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নিতে উত্তেজনাকে আর না বাড়াতে সদস্য দেশগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান। গুতেরেস বলেন, মধ্যপ্রাচ্য এখন খাদের কিনারে। এ অঞ্চলের মানুষ একটি পূর্ণমাত্রার ধ্বংসাত্মক সংঘাতের মুখোমুখি। তারা যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। এ অবস্থায় কোনো পক্ষ থেকে এমন পদক্ষেপ নেওয়া যাবে না- যাতে করে মধ্যপ্রাচ্যে বিভিন্ন দিকের বড় বড় সামরিক পক্ষগুলো সংঘাতে জড়িয়ে যেতে পারে। এরই মধ্যে গাজার বেসামরিক নাগরিকরা ক্ষতির সম্মুখীন হয়েছেন, তাদের চরম মূল্য দিতে হচ্ছে। সুতরাং এখনই সময়, সবাইকে যুদ্ধের কিনার থেকে ফিরে আসার।

গুতেরেস বলেন, কোনোভাবেই যাতে ইরান-ইসরায়েল-গাজা সংঘাত আর উসকে না যায়, সেটি প্রতিরোধে সবাইকে সক্রিয়ভাবে এগিয়ে আসতে হবে। দায়িত্ব পালনের সঙ্গে যুক্ত হতে হবে। এখনই সময় এই উত্তেজনাকে প্রশমিত করা, তা না হলে এই অঞ্চল বা বিশ্ব আর কোনো যুদ্ধ বহনে সক্ষম হবে না। গুতেরেস আরও বলেন, বিশ্বে শান্তি স্থাপনে নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর যৌথ দায়িত্ব রয়েছে। প্রতি ঘণ্টায় আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি-নিরাপত্তার অবস্থা অবনতি হচ্ছে। মধ্যপ্রাচ্যের বা বিশ্বের কেউ আর যুদ্ধ চায় না বলেও জানান তিনি। উল্লেখ্য, বিশ্বসংস্থাটির নিরাপত্তা পরিষদের জরুরি সভার শুরুতে দেওয়া ভাষণে গুতেরেস এসব কথা বলেন। স্থানীয় সময় রবিবার বিকালে ইসরায়েলের অনুরোধে ইরানের হামলা নিয়ে এ সভা ডাকা হয়। এতে নিজ নিজ দেশের অবস্থানের পক্ষে বক্তব্য তুলে ধরেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েল ও ইরানের রাষ্ট্রদূতরা। ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান উত্তপ্ত ওই মিটিংয়ে বলেন, কাউন্সিলকে এখনই পদক্ষেপ নিতে হবে। ইরানের এই সন্ত্রাসী কাজের বিরুদ্ধে নিন্দা জানাতে হবে। এখন সবার চোখ ইসরায়েলের দিকে। তিনি বলেন, খুব দেরি হয়ে যাওয়ার আগেই ইরানের বিরুদ্ধে সম্ভাব্য সব রকম নিষেধাজ্ঞা দিতে হবে।

সর্বশেষ খবর