সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন করা হবে

নিজস্ব প্রতিবেদক

তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন একটাই কাজ- সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক জিয়াকে দেশে ফিরিয়ে এনে সাজা বাস্তবায়ন করা।

গতকাল দুপুরে গণভবনে কোটালীপাড়া উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান, কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের উদ্দেশে বক্তব্যকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক জিয়াকে দেশে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকারের কাছে আবেদন করা হবে। এখন একটাই কাজ- সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক জিয়াকে দেশে ফিরিয়ে আনা। তাকে নিয়ে এসে সাজা বাস্তবায়ন করা হবে। এর মধ্য দিয়ে অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ, সন্ত্রাস, দুর্নীতিসহ যেসব কর্মকান্ড ঘটিয়েছে সেগুলোর হাত থেকে দেশের মানুষ মুক্তি পাবে। শেখ হাসিনা বলেন, জাতির পিতার খুনি যারা বাইরে আছে, তাদেরও আনার চেষ্টা করছি। তারেক জিয়াসহ যেসব সাজাপ্রাপ্ত আসামি বাইরে আছে, তাদের শাস্তি কার্যকরের মাধ্যমে দেশের মানুষের শান্তি, নিরাপত্তা নিশ্চিত ও অর্থনৈতিক মুক্তি এবং অগ্রগতি অব্যাহত রাখাই লক্ষ্য। সে লক্ষ্য নিয়েই এখন কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে জানানো হয়, প্রধানমন্ত্রীর সঙ্গে কোটালীপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে নবনির্বাচিত চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিরা শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় স্থানীয় কিছু নেতাও উপস্থিত ছিলেন গণভবনে। বিজয়ীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী, পাশাপাশি তাঁকেও ফুল দিয়ে শুভেচ্ছা জানান নেতারা। শুভেচ্ছা বিনিময়ের একপর্যায়ে উপস্থিত অতিথিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ওই ১০ ট্রাক অস্ত্র মামলার সাজাপ্রাপ্ত আসামি, ২১ আগস্ট গ্রেনেড হামলার সাজাপ্রাপ্ত আসামি, দুর্নীতিতে চ্যাম্পিয়ন; সেটাকে এখন আমরা নিয়ে আসব। সেজন্য ব্রিটিশ সরকারের কাছে আমরা সেই আবেদনও করব সরকারের পক্ষ থেকে। ওখানে যে সাজাপ্রাপ্ত আসামি আছে, তারেক জিয়া; তাকে যেন ফেরত পাঠানো হয়। এখন আমরা সেই চিঠিটা লিখব এবং ব্যবস্থাটা আমরা নেব। তিনি বলেন, দেশের মানুষ অন্তত অগ্নিসন্ত্রাস, গ্রেনেড হামলা, জঙ্গিবাদসহ সন্ত্রাসী যে সমস্ত কর্মকান্ড ঘটিয়েছে; সেগুলো থেকে মুক্তি পাবে। দুর্নীতির হাত থেকে মুক্তি পাবে মানুষ, আমাদের সেই কাজটা করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিরা যারা বাইরে আছে, তাদের ব্যাপারেও খোঁজ রাখা ও ফিরিয়ে আনার চেষ্টা করছি আমরা। সেই সঙ্গে তারেক রহমানসহ যারা যারা বাইরে আছে, তাদের ফিরিয়ে এনে শাস্তিটা কার্যকর করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের মানুষের শান্তি-নিরাপত্তা নিশ্চিত করা এবং অর্থনৈতিক মুক্তি ও অগ্রগতি অব্যাহত রাখা এটাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্য নিয়েই কাজ করতে হবে। নেতা-কর্মীদেরও সেই লক্ষ্য বাস্তবায়নে জনগণকে সঙ্গে নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

‘কলকাতায় মুজিব’-এর খসড়া কপি অবলোকন করলেন প্রধানমন্ত্রী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’-এর খসড়া কপি অবলোকন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে গণভবনে তথ্যচিত্রটির খসড়া কপি অবলোকন করেন তিনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনে কলকাতা মহানগরীর বড় ভূমিকা রয়েছে। সে বিষয়টি উপজীব্য করেই ‘কলকাতায় মুজিব’ শীর্ষক তথ্যচিত্রটি নির্মাণ করেছেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন জানান, প্রধানমন্ত্রী ‘কলকাতায় মুজিব’ তথ্যচিত্রটি অবলোকন করেন এবং এর নির্মাণসংশ্লিষ্টদের এ সম্পর্কে তাঁর মতামত ও বিভিন্ন নির্দেশনা দেন। বঙ্গবন্ধুর কলকাতার ইসলামিয়া কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, ব্রিগেডের ময়দানে তাঁর আগুন ঝরানো ভাষণ- এমন আরও অনেক কিছু বঙ্গবন্ধুর প্রিয় এ শহরের অলিগলি থেকে তুলে এনে তথ্যচিত্রটিতে ক্যামেরাবন্দি করছেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ।

সর্বশেষ খবর