শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
রান্নাঘর

রে সি পি  

কেকা ফেরদৌসির

রে সি পি

 

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

>  চিকেন পপকর্ন

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস পাতলা করে কাটা ৫০০ গ্রাম, বেসন ২ চা  চামচ, কর্ণফ্লাওয়ার ৬ চা চামচ,

লবণ আধা চা চামচ, ডিম ১ টি, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, বেসন, কর্ণফ্লাওয়ার, লবণ, ও ডিম দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো মুরগির মাংসের টুকরোগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে চিকেন পপকর্ন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

> ছানার কোপ্তা

উপকরণ

ছানা ২৫০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো আধা কাপ, কর্ণফ্লাওয়ার ৩ চা চামচ, ডিমের কুসুম ১টি, বিস্কুটের গুঁড়া আধা কাপ, পুদিনাপাতা কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ৪ টি, কাবাব মসলা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ।

 প্রণালি

প্রথমে একটি বাটিতে ছানা, সেদ্ধ আলু চটকানো, কর্ণফ্লাওয়ার, লবণ, ডিমের কুসুম, বিস্কুটের গুঁড়া, পুদিনাপাতা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, কাবাব মসলা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো ছানা দিয়ে গোল গোল কোপ্তা তৈরি করে নিন।

 

 

> চিকেন গ্রিল

উপকরণ

মুরগি ৪  পিস, তন্দুরি মশলা ২ চা চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মশলা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ আধা চা চামচ, ঘি ১ চা চামচ, সয়াবিন তেল ২ চা চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ, পেঁপে বাটা আধা কাপ, বেরেস্তা ২ চা চামচ, সরিষার তেল ২ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি প্লেটে মুরগির মাংস, তন্দুরি মশলা, ভাজা শুকনা মরিচ গুঁড়া, কাবাব মশলা, মরিচ গুঁড়া, লবণ, ঘি, সয়াবিন তেল, আদা, রসুন বাটা, পেঁপে বাটা, বেরেস্তা ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে গ্রিলের উপর দিয়ে বন্দাশ করে নিন। এবার একটু ঘি দিয়ে ১০ মিনিট এপিঠ ওপিঠ ভালো করে গ্রিল করে নিন। এবার প্লেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর