শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

টি প স

টি প স

# এমনিতে সব ঋতুতেই গোসলের সময়ে আমাদের ত্বক ময়েশ্চার হারায়। শীতের সময়ে এ প্রবণতা আরও বৃদ্ধি পায়। তাই এ থেকে বাঁচতে এ ঋতুতে গোসলের আগে অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে ম্যাসাজ করে নিতে পারেন অথবা গোসলের পানিতে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিয়ে নিন।

# আপনার ত্বকের ধরন যাই হোক না কেন, আপনার ত্বককে দিন হাইড্রোথেরাপি। এই থেরাপি অনুযায়ী প্রথমে গরম পানিতে গোসল করে এরপর ১০-১৫ সেকেন্ড ঠাণ্ডা পানিতে গোসল করতে হয়। এরপর আবারও গরম পানিতে। এভাবে ২ মিনিট গায়ে পানি ঢেলে তিন মিনিটে গোসল শেষ করুন। এভাবে গোসল করলে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয়। তবে গরম পানিতে গোসল করলেও মাথা অবশ্যই ঠাণ্ডা পানি দিয়ে ধোয়া উচিত।

# দুই টেবিল চামচ ডালের গুঁড়া এবং দই দিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। দইয়ের মাঝে ব্লিচিংয়ের কিছু উপাদান থাকে, যা গায়ের রংকে উজ্জ্বল করে।

# মধু এবং লেবুর মিশ্রণ তৈরি করে ত্বকে লাগালে রোদে পোড়া ভাব দূর হবে। এটি তৈলাক্ত ত্বকের জন্য উপকারী।

# কমলা এবং লেবুর শুকনা খোসার গুঁড়ার সঙ্গে অল্প পরিমাণে গোলাপজল এবং দুধের সর মিশিয়ে ত্বকে লাগান, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি গায়ের রং ফর্সা করবে এবং ত্বককে মসৃণ করবে।

শুষ্ক ত্বকের জন্য দুধের সর অত্যন্ত কার্যকরী। যে কোনো প্যাকের সঙ্গে অল্প পরিমাণ মেশালে ত্বকের শুষ্ক ভাব দূর হয়।

ময়দা এবং দুধের সর মিলিয়ে পেস্ট তৈরি করুন এবং ত্বকে লাগান। ত্বককে মসৃণ করবে এবং ত্বকের শুষ্ক ভাব দূর করবে।

তৈলাক্ত ত্বকের জন্য পাকা টমেটো ও মুলতানি মাটি দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন। যতক্ষণ পর্যন্ত না শুকায়, হালকা হাতে ঘষতে থাকুন। এরপর উষ্ণ গরম পানিতে ধুয়ে তারপর ঠাণ্ডা পানি দিয়ে ঝাপটা দিন।

সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সময়টাতে বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। সানগ্লাসটিও সঙ্গে রাখুন।

সর্বশেষ খবর