শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
রান্নাঘর

রে সি পি

কেকা ফেরদৌসির

রে সি পি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত  রেসিপি প্রদান করছেন।

 

 

ফিশ ফিঙ্গার

উপকরণ

সেদ্ধ মাছ (কাঁটা ছাড়া) ৫০০ গ্রাম, আলু সেদ্ধ (চটকানো) ১টি, কর্ণ ফ্লাওয়ার ২ চা চামচ, ডিম ১টি, কাবাব মসলা আধা চা চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, বিস্কুটের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে সেদ্ধ মাছ, সেদ্ধ আলু চাটকানো, কর্ণ ফ্লাওয়ার, কাবাব মসলা, বেরেস্তা, বিস্কুটের গুঁড়া, ডিম ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ফিশ ফিঙ্গার আকারে তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করে ফিস ফিঙ্গারগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ফিশ ফিঙ্গার। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

আলুর প্যান কেক

উপকরণ

আলু (চিকন করে কাটা) ৩টা, বেসন ৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ৩ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, ডিম একটি, লবণ আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে আলু, বেসন, কর্ণ ফ্লাওয়ার, কাবাব মসলা, ডিম ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়াতে তেল দিন, তেল গরম হলে মাখানো আলু দিয়ে গোল চ্যাপ্টা করে দিয়ে এপিঠ ওপিঠ ভালো করে শ্যালো ফ্রাই করে তুলে নিন। তৈরি হয়ে যাবে আলুর প্যান কেক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

ঝাল ডোনাট

উপকরণ

গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, আলু সেদ্ধ চটকানো আধা কাপ, কর্ণ ফ্লাওয়ার ৪ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আদা, রসুন, পিয়াজ বাটা ২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, পিয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ৪টি, কাবাব মসলা আধা চা চামচ, ডিমের কুসুম ১টি, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর মাংসের কিমা, সেদ্ধ আলু চটকানো, গরম মসলা গুঁড়া, আদা, রসুন, পিয়াজ বাটা, শুকনা মরিচ গুঁড়া, পিয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, কাবাব মসলা, ডিমের কুসুম, কর্ণ ফ্লাওয়ার ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো কিমা দিয়ে ডোনাট তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা ডোনাটগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ঝাল ডোনাট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর