শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শীতের সজীবতায় ফেসিয়াল

শীতের সজীবতায় ফেসিয়াল

শীতের ধর্মই হলো ত্বকের ওপর রুক্ষতার প্রভাব ফেলা। প্রকৃতিতে রুক্ষতা নিয়েই শীতের আগমন। সেই রুক্ষতা থেকে মুক্ত নয় ত্বকও। শীতকালে ত্বককে অতিরিক্ত রুক্ষতা থেকে বাঁচাতে স্বভাবতই একটু বাড়তি যত্ন প্রয়োজন। এ জন্য প্রয়োজন্য সঠিক ও কার্যকরী ফেসিয়াল। ফেসিয়ালের নানা ধরন আপনার ত্বকে এনে দেবে অন্যরকম স্নিগ্ধতা।

ক্ল্যাসিক ফেসিয়াল : ক্লাসিক ফেসিয়াল সাধারণত ত্বকের ওপরই এক ধরনের সূক্ষ আস্তরণ তৈরি করে। এ ধরনের ফেসিয়ালে ক্লিনজিং, টোনিং, নরমাল ও মেশিন ম্যাসাজ ব্যবহার করা হয়। মুখ, গাল ও চোখের নিচের নরম অংশের জন্য এ ফেসিয়াল আদর্শ। ত্বক পরিষ্কার করা, ব্ল্যাকহেডস পরিষ্কার করা, টোনিং ও প্রোটেক্টিভ লোশন ব্যবহার করেই এই ক্লাসিক ফেসিয়াল করা হয়।

গ্যালভানিক ফেসিয়াল : ত্বকের সহ্য ক্ষমতা বাড়াতে মূলত এই গ্যালভানিক ফেসিয়াল কার্যকর ভূমিকা রাখে। যখন আপনার ত্বকে কোনো নির্দিষ্ট স্ক্রিন ট্রিটমেন্ট চলছে তখন এই গ্যালভানিক ফেসিয়াল আপনার ত্বকের ধারণক্ষমতা বাড়িয়ে দেবে। যাদের ত্বক শুষ্ক ও প্রাণহীন তাদের ত্বকে অতিরিক্ত আর্দ্রতা বাড়াতে এই ফেসিয়াল সবচেয়ে কার্যকর।

অ্যারোমা থেরাপি ফেসিয়াল : ত্বকের স্বাভাবিক রক্ত চলাচল রাখা এবং ক্লান্তি দূর করতে এই ফেসিয়াল অত্যন্ত কার্যকর। এ ফেসিয়ালে এসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়। এ এসেনশিয়াল অয়েল খুব দ্রুত আপনার ক্লান্তি দূর করবে এবং নার্ভকে শান্ত করবে। এ কাজে ক্যাস্টার অয়েলের সঙ্গে এসেনশিয়াল মিশিয়ে ক্রিমের মতো তৈরি করে ব্যবহার করতে পারেন। তবে পুরো প্রক্রিয়ায় যাওয়ার আগে অবশ্যই ত্বক ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

ফ্লাওয়ার-পাওয়ার ফেসিয়াল : যাদের ত্বকে টানটান ভাবটা একটু কম তাদের জন্য এ ফেসিয়াল সবচেয়ে কার্যকর। ত্বকে রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখতে এ ফেসিয়াল ব্যবহার করা। বয়সের ভারে ত্বক যখন ন্যুব্জ তখন এ ফ্লাওয়ার-পাওয়ার ফেসিয়াল আপনার ত্বককে সতেজ, টানটান আর মসৃণ করতে পারে। ফুলের নির‌্যাস থেকে তৈরি ক্রিম দিয়ে এই ফেসিয়ালে ম্যাসাজ করা হয়। গোলাপ, লেভেন্ডার, জুঁই এমন অনেক ফুল দিয়েই ক্রিম হয়।

ডায়মন্ড ফেসিয়াল : বয়সের ছাপ রুখতে এই ফেসিয়ালের জুড়ি নেই। ডায়মন্ড ফেসিয়াল ত্বকের অতিরিক্ত টক্সিন ধুয়েমুছে ত্বকে অক্সিজেন সরবরাহ বাড়িয়ে দেয়। ফলে ত্বক অতি দ্রুত লাবণ্যতা ফিরে পায়। প্রথমে ত্বককে পরিষ্কার করে ডায়মন্ড এক্সফোলিয়েটিং স্ক্রাব দিয়ে ত্বকে ব্যবহার করা হয়। এতে ত্বকের মরা চামড়া ঝরে পড়ে, এরপর ডায়মন্ড ক্রিম দিয়ে ত্বক আরও লাবণ্যময় করে তোলা হয়। এ ডায়মন্ড ক্রিমে আছে ডায়মন্ড পাউডার, অরেঞ্জ অয়েল, বেসিল, খেজুর ও পদ্মফুলের নির‌র্য্যস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর