শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
রান্নাঘর

কেকা ফেরদৌসির রে সি পি

কেকা ফেরদৌসির রে সি পি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

 

 

ফ্রাইড রাইস

উপকরণ

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ডিম (ফেটানো) ৪টি, মুরগির মাংস কুচি করে কাটা ১ কাপ, গাজর কুচি করে কাটা ১ কাপ, ফুলকপি ছোট কিউব করে কাটা ১ কাপ, বরবটি কুচি করে কাটা ১ কাপ, পিয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ৪টি, লবণ ১ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম দিন, পানি গরম হলে পোলাওয়ের চাল আধা সিদ্ধ করে ভাতের পানি ঝরিয়ে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে ফেটানো ডিম দিয়ে ডিমের ঝুরি তৈরি করে তুলে নিন। এবার বাকি তেলে পিয়াজ কুচি সামান্য ভেজে গাজর, ফুলকপি, বরবটি, মুরগির মাংস, কাঁচা মরিচ, লবণ ও সায় সস  দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। এবার রান্না করা সবজির মধ্যে ভাত ও ডিমের ঝুড়ি দিয়ে ভেজে নিন। তৈরি হয়ে যাবে ফ্রাইড রাইস।  সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

ভেজিটেবল উইথ বিফ

 উপকরণ

গরুর মাংস পাতলা করে কাটা ৫০০ গ্রাম গাজর কিউব করে কাটা ১ কাপ, বেবি কর্ণ ৪টি, ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, কর্ণফ্লাওয়ার (পানি দিয়ে গোলানো) ২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ লবণ ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পিয়াজ রিং ১টি।

প্রণালি

প্রথমে একটি বাটিতে পাতলা করে কাটা গরুর মাংস, লবণ, সয়া সস দিয়ে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো গরুর মাংস সামান্য ভেজে গাজর, বেবি কর্ণ, ক্যাপসিকাম ও লবণ দিয়ে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করুন। এবার গোলানো কর্ণফ্লাওয়ার, পিয়াজ রিং, কাঁচা মরিচ ফালি ও গোলমরিচ গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ভেজিটেবল উইথ বিফ।  সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর