শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মশা থেকে বাঁচতে...

নূরজাহান জেবিন

মশা থেকে বাঁচতে...

বেশ কিছুদিন ধরে মশার বাড়াবাড়ি অনেক বেড়ে গেছে। সন্ধ্যা ও সারারাত তো বটেই, দিনেও মশার অত্যাচারে অতিষ্ঠ জনজীবন। তাই বলে মশা মারতে কামান! মোটেও না। আবার কয়েল বা স্প্রেও সঠিক সমাধান নয়। কয়েল নবজাতক, ছোট শিশু, হাঁপানি বা শ্বাসতন্ত্রজনিত রোগীর জন্য ভয়ানক। এর রাসায়নিক পদার্থ শ্বাসতন্ত্রের জন্য ক্ষতিকারক। এর বিকল্প ব্যবহার সম্পর্কে জেনে নিন।

 

►  ঘরের দরজা-জানালায় নেট বা জাল ব্যবহার করুন। এতে ঘরে মশা ঢুকতে পারবে না।

►  যে মশাগুলো ঘরে ঢোকে, তার জন্য মশারি কিংবা বৈদ্যুতিক ব্যাট ব্যবহার করুন।

►  কয়েল ব্যবহার এড়িয়ে চলুন। এর চেয়ে মশারি ব্যবহারই নিরাপদ। শুধু স্বাস্থ্যর দিকটি নয়, নিরাপত্তার দিকও বিবেচনায় রাখা উচিত। কয়েলের কারণে ঘরে আগুন লেগে যেতে পারে।

►   নবজাতকের ঘরে ভুলেও কয়েল কিংবা স্প্রে ব্যবহার করবেন না। এর পরিবর্তে ছোট মশারি ব্যবহার করুন।

মশার অত্যাচার থেকে নিস্তার পেতে এসব ব্যবস্থা নিবেন তো বটেই, এর বাইরেও কিছু বিষয় মেনে চললে মশা বংশ বিস্তার করতে পারবে না।

►  বাড়ি নির্মাণের সময় বড় জানালা দিতে ভুলবেন না, এতে বাড়িতে আলো-বাতাস বেশি আসবে এবং মশার উপদ্রব কিছুটা হলেও কমবে।

►  সন্ধ্যা নামার আগেই দরজা-জানালা বন্ধ করে দিন। কারণ, মশা আলো থেকে অন্ধকারে যায়।

►  ঘরের আশপাশে ফুলের টব, প্লাস্টিকের বাটিতে যেন পানি না জমে সেদিকটায়ও খেয়াল রাখতে হবে।

►   স্প্রে ব্যবহারের আগে নাকে-মুখে মাস্ক বা কাপড় দিয়ে ঢেকে নিন। ঘরের দরজা-জানালা বন্ধ করে ঘরের কোণায় কোণায় উপরের দিকে স্প্রে করুন। স্প্রের ১০ মিনিট পর্যন্ত ঘর বন্ধ রাখুন।

►    মশা মারার জন্য ইলেকট্রিক্যাল ব্যাট কিংবা ইলেকট্রিক কয়েল পাওয়া যায়। সেসব ব্যবহার করুন।

 

মশার অত্যাচার রুখতে রয়েছে প্রাকৃতিক সমাধানও। ট্রাই করে দেখতে পারেন।

►   একটি লেবু কেটে ভিতরের অংশে অনেক লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢুকাবেন শুধু লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে করে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, কয়েকদিন রিল্যাক্স থাকুন।

►    মশা কর্পূর একদমই সহ্য করতে পারে না। ফার্মেসি থেকে ৫০ গ্রামের একটি কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করে দিন। এরপর ঘরের কোণে রেখে দিন।

►  নিমের তেল মশার অত্যাচার থেকে রক্ষা করবে সহজেই। নিমের তেল ত্বকের জন্যও ভালো। তাই সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। মশা ধারে কাছে ভিড়বে না।

►  পুদিনা পাতারও রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা। শুধু মশাই নয় পুদিনার গন্ধেও অনেক ধরনের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন। দেখবেন ঘরের সব মশা পালাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর