শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
পারলার টিপস

ঘরোয়া ফেস ব্লিচ

তাকওয়া তাবাস্সুম

ঘরোয়া ফেস ব্লিচ

আবহাওয়ায় চলছে বড় ধরনের পরিবর্তন। শীতের বিদায়, আগমন ঘটছে গরমের। এ সময়ের ধুলোময় বাতাসে ত্বকের সৌন্দর্য ধরে রাখা বড় ধরনের চ্যালেঞ্জ বটে। বেপরোয়া ব্রণ, ফুসকুড়ি আর ত্বকের কালচে ভাব দ্রুত দূর করতে ব্লিচ ছাড়া উপায় কী? কিন্তু সে জন্য আপনাকে পারলারে ছুটতে হবে না। নিজেই করতে পারেন ব্লিচের মতো সহজ এ কাজটি।

বাজার থেকে একটি ভালো মানের ব্লিচ কিট কিনতে হবে। প্রথমে হাতে লাগিয়ে দেখতে হবে কোনো সমস্যা হচ্ছে কিনা। সমস্যা না থাকলে মুখে দিতে আর ভয় থাকবে না।

ব্লিচ করার উপযুক্ত সময় হলো সন্ধ্যা। এতে করে সারারাত ত্বকে ব্লিচটি কাজ করতে পারে। এবার মুখের ত্বক পরিষ্কার করে নিন। ব্লিচ কিটের ভিতরে থাকা ছোট চামচের ২ চামচ ব্লিচ ক্রিম ও ৩ চিমটি পাউডার ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি পুরো মুখে ঘুরিয়ে ঘুরিয়ে লাগাতে হবে। গলায় ও ঘাড়ে লাগানোর জন্য আরও এক চিমটি পাউডার মিক্স করুন। খেয়াল রাখতে হবে চোখ ও নাকের নিচে যেন মিশ্রণটি না লাগে। ত্বক ফরসা থেকে মিডিয়াম টোন হলে ১০ মিনিট আর ডিপ টোন স্কিনে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর পরিষ্কার সুতি কাপড় পানিতে ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। সব শেষে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এ ছাড়াও কিটের সঙ্গে কোনো ক্রিম দেওয়া থাকলে সেটি ব্যবহার করতে পারেন।

মনে রাখতে হবে, ভালো ফল পাওয়ার জন্য মুখে ১৫ মিনিটের বেশি ব্লিচ কখনই রাখা উচিত নয়। কেউ ভাবতে পারেন অনেকক্ষণ রাখলে ত্বক বেশি গ্লো পাবে। এটি একদমই ভুল ধারণা। বরং বেশি সময় নিলে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হবে। খুব বেশি ব্লিচ ত্বককে পুড়িয়েও দিতে পারে। ব্লিচ কিটের প্যাকে থাকা পাউডারটিও অনেকে বেশি ব্যবহার করে ফেলেন। এটিও ত্বক পুড়িয়ে দিতে পারে। জেনে রাখা ভালো, মুখে ব্যবহূত ব্লিচ মিশ্রণের চেয়ে গলা, ঘাড় ও পিঠের জন্য এক চিমটি বেশি পাউডারই যথেষ্ট। তাছাড়া প্রতিটি প্যাকেটে ব্যবহারের নির্দেশাবলি থাকে। সেটি ভালোভাবে খেয়াল করলে সমস্যা হওয়ার কথা নয়। ত্বকের আসল সৌন্দর্য ফুটিয়ে তুলতে তিন মাসে একবারের বেশি ব্লিচ নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর