শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

অন্দরমহল অন্দরের পাঠাগার

সাইফ ইমন

অন্দরমহল অন্দরের পাঠাগার

ছবি: ইন্টারনেট

ঘরের কোণে পাঠাগার ঘরের আভিজাত্য ফুটিয়ে তোলে, প্রকাশ পায় উন্নত রুচিবোধ। সেকেলে আলমারির পাঠাগার এখন কেবল ইতিহাস। আধুনিকতার মিশেলে তৈরি নিত্যনতুন ডিজাইনের বুক শেলফ সবার পছন্দ। রইল বুক শেলফের সৌন্দর্যে পরামর্শ—

 

এখন আর বাড়িতে সেকেলের আলাদা পাঠাগারের ব্যবস্থা হয় না। এর বদলে ঘরের এক কোণে ছোট্ট একটি বুক শেলফ হয়ে উঠতে পারে অন্দরের সেরা বুক কর্নার। ঘরের সৌন্দর্য বাড়াতে একটি সুন্দর শেলফের বিকল্প নেই। তবে বুক শেলফ তৈরি করতে প্রয়োজন এক্সপার্টের সহযোগিতা।

অন্দরে সাজানোর জন্য প্রয়োজনীয় বইগুলো সংগ্রহ করে কাছেই রাখুন। এ ছাড়া আগের বইগুলো চামড়া অথবা রেক্সিন দিয়ে বাঁধাই করে নিতে পারেন। বইগুলোকে ভালো রাখতে প্রয়োজন আলো-বাতাসের। তাই বুক শেলফ বসানোর স্থানটিও নির্বাচন করুন সে মতোই। সপ্তাহে এক দিন বইগুলোর ধুলোবালি পরিষ্কার করে নিন। ডিজাইন ও আকারভেদে বুক শেলফের দাম কম-বেশি হয়। আবার কাঠ বা বোর্ডের ক্ষেত্রেও দামের তারতম্য রয়েছে। অটবি, হাতিল, আখতার ফার্নিচার, নাভানা, পারটেক্স, এলআরবি বা ব্রাদার্সের শোরুমসহ বাজারের বিভিন্ন ফার্নিচারের দোকানে পাবেন।

বাজারে নানা ডিজাইনের বুক শেলফ পাওয়া গেলেও আধুনিকতার মিশেলে বুক শেলফই এখন সবার পছন্দ। কাঠ আর পিভিসি বোর্ড— দুই ধরনের বুক শেলফই সমান জনপ্রিয়। আবার বোর্ডের মধ্যে কাঠের টেকচারও মিলবে। দেখতে অবিকল কাঠের মতোই এবং খরচেও সাশ্রয়ী।

বই একটু কাত করে রাখার যে নিয়ম, তা অনুসরণ করেই একটু আঁকাবাঁকা আর জ্যামিতিক নকশায় বানাতে পারেন তাকগুলো। যেমন তাকের প্রথম অংশটা একটু বৃত্তাকার নকশা রেখে সঙ্গে জুড়ে দিতে পারেন জিগজ্যাগ বা আঁকাবাঁকা রেখার তাক। তা ছাড়া ঘরের অন্যান্য আসবাবের সঙ্গে সামঞ্জস্য রেখে বইয়ের তাক নির্বাচন করুন। ঘরের দেয়ালটি যদি সাদা হয় সে ক্ষেত্রে বইয়ের তাকে বাদামি বা কালো রং করতে পারেন। আবার ঘরের দেয়ালে যদি অন্য কোনো রঙের ব্যবহার করা হয় তাহলে বইয়ের তাকে সাদা রঙের প্রলেপ ভালো মানাবে। ঘরের সাজের সঙ্গে মিলিয়ে বুক শেলফ বানাতে পারবেন ইচ্ছামতো। তবে কাঠের বুক শেলফের দাম একটু বেশি, আর রঙের ক্ষেত্রেও খুব বৈচিত্র্যতা এবং রয়েছে আভিজাত্যের ছোঁয়া। আর গুণগত মান তো আছেই। তাই খরচ একটু বেশি হলেও কাঠের বুক শেলফই সবার পছন্দ। এ ছাড়া বাঁশ-বেতের বুক শেলফও পাবেন। বইয়ের তাকের নকশায় গত্বাঁধা ডিজাইনের চল আর এখন নেই। নতুন যোগ হয়েছে বিভিন্ন আকৃতির দেয়াল শেলফ। গোলাকার, বর্গাকার, আয়তাকার, ঢেউ খেলানো— বাহারি সব ডিজাইন আর আকৃতি। একের ভিতর অনেক, অর্থাৎ বইয়ের শেলফের সঙ্গে ফটো ফ্রেম, শোপিস আর ইনডোর প্লান্ট। তা ছাড়া আপনার আদরের সোনামণির পড়ার ঘরের বইয়ের শেলফেও রাখুন বৈচিত্র্য। রিডিং রুমের দেয়ালে করুন ব্যাডম্যান, মিকি মাউস, সিনড্রেলা ইত্যাদি নানা বুক শেলফের ডিজাইন।

সর্বশেষ খবর