শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আকস্মিক দুর্ঘটনায় প্রাথমিক চিকিৎসা

আকস্মিক দুর্ঘটনায় প্রাথমিক চিকিৎসা

ছবি : ইন্টারনেট

আকস্মিক দুর্ঘটনায় ভয় নেই, কিছু বিষয় মাথায় রেখে প্রাথমিক চিকিৎসা নিলেই যথেষ্ট। রইল চটজলদি টিপস...

 

দুর্ঘটনা তো আর বলে-কয়ে আসে না। তবে আকস্মিক বিপদে সামাল দিয়ে চটজলদি উপশমে প্রয়োজন প্রাথমিক চিকিৎসার। রইল ঘরোয়া টিপস।

 

  আকস্মিক পুড়ে গেলে বা কোথাও গরম ছ্যাঁকা খেলে পোড়া স্থানে সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি দিন। আলতো করে পরিষ্কার কাপড় দিয়ে মুছে টুথপেস্ট লাগিয়ে দিন। ফোসকা পড়ার ভয় থাকবে না। ঘরে নারিকেল তেল থাকলে তাও লাগাতে পারেন। আর ডাক্তারি বার্ন ক্রিম থাকলে তো আরও ভালো। তবে না থাকলে বেকিং সোডা লাগান।

 

  এক মগ পানিতে লিকুইড অ্যান্টিসেপটিক ওষুধ মিশিয়ে কটন বল দিয়ে কাটা স্থান পরিষ্কার করে ফেলুন। রক্ত বন্ধ হলে শুকনা কটন বল দিয়ে মুছে ওষুধ লাগিয়ে গজের কাপড় দিয়ে আক্রান্ত স্থানটি বেঁধে দিন। খেয়াল রাখুন কাটা অংশে যেন কোনো রকম ধুলোবালি না লাগে।

 

  ঘরে অসতর্কতার ফলে হাত-পা মচকে গেছে! আক্রান্ত স্থানে বরফ ম্যাসাজ করুন। পানি মুছে স্থানটিতে বাম বা পেইন রিলিফ স্প্রে করে ক্রেপ ব্যান্ডেজ বেঁধে দিন। দিনে ৪-৫ বার অ্যাফেক্টেড এরিয়াতে ঠাণ্ডা এবং কুসুম গরম পানির ধারা ক্রমাগত দিন।

 

হুল ফুটলে প্রথমেই তা বের করে নিন। আক্রান্ত স্থানটি সাবান পানি দিয়ে ধুয়ে নিন। এরপর ঠাণ্ডা পানির ধারায় ধুয়ে যে কোনো অ্যান্টিসেপটিক লোশন লাগিয়ে দিন।

 

জরুরি টিপস :

  ঘরে সর্বদা ফাস্ট এইড কিট রাখুন। অ্যান্টিসেপটিক ক্রিম, লোশন, তুলা, ক্রেপ ব্যান্ডেজ, গজের কাপড়, ব্যান্ডেজ, শোন, কাঁচি, বার্নল ক্রিম, ক্যালামাইন লোশন ও কিছু দরকারি ওষুধ তাতে রাখুন।

♦  হাতের কাছে হাসপাতাল, ব্লাড ব্যাংক, অ্যাম্বুলেন্স, ডাক্তারের ফোন নম্বর রাখুন। জরুরি প্রয়োজনে দারুণ কাজে আসবে।

সর্বশেষ খবর