শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
রেসিপি

বসন্তের সন্ধ্যায়

শীত প্রকৃতি থেকে বিদায় নিয়েছে। এখন প্রকৃতিতে চলছে ঠাণ্ডা হাওয়ার প্রভাব। বসন্তের সন্ধ্যায় নাস্তার রইল কিছু স্পেশাল রেসিপি। রেসিপি প্রদান করছেন ফাহা হোসাইন।

বসন্তের সন্ধ্যায়

ফাহা হোসাইন : রন্ধন তারকা

স্প্রিং অনিয়ন ওয়ানথন

উপকরণ

সেদ্ধ মুরগির মাংস ১/২ কাপ, ময়দা ১/২ কাপ, ডিম ১টা, কচি পিয়াজ কলি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১/৩ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, গরম মসলার গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৩ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে ওয়ানথনের ময়ান তৈরি করতে একটা ডিম ফেটে তাতে ১/২ কাপ ময়দা, কচি পেয়াজ কলি মিহি কুচি সামান্য লবণ এবং সামান্য তেল দিয়ে একটা ময়ান করে নিতে হবে। এবার চিকেনের পুর বানানোর জন্য প্যানে তেল গরম করে এতে পিয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে এতে আদা-রসুন বাটা এবং গরম মসলার গুঁড়া, কাঁচামরিচ কুচি, গোলমরিচের গুঁড়া, লবণ দিয়ে কষাতে হবে। এবার এতে সেদ্ধ করা মুরগির মাংস ঝুরি দিয়ে ভালোভাবে নেড়ে-চেড়ে পুর বানিয়ে নিন। এবার ওয়ানথনের ময়ান থেকে ছোট ছোট টুকরা নিয়ে পাতলা করে বেলে তাতে পুর ভরে পছন্দমতো আকারে ওয়ানথন বানিয়ে মাঝারি আঁচে তেলে ভেজে তুলে গরম গরম পরিবেশন করুন।

 

ক্রিসপি বানানা প্যানকেক

উপকরণ

বেকন (লবণ মেখে তেলে ভাজা গরুর মাংসের স্ট্রক) ৪-৫টা, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, কলা ২টা, ডিম ১টা, মাখন ২৫ গ্রাম, দুধ ১৫০ মিলি লিটার।

প্রণালি

গ্রিল প্যান গরম করে তার মধ্যে ফয়েল রাখুন। উপরে বেকন (মাংসের স্ট্রক) দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। এবার গ্রিলার বন্ধ করে গ্রিল ট্রে ভিতরেই রাখবেন। এবার একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, ব্রাউন সুগার ও লবণ মিশিয়ে নিন। সঙ্গে একটা চটকানো কলা মেশান। ডিম ফেটিয়ে দিন। দুধ ঢেলে মাখুন। এবার প্যান আঁচে বসান। মাখন দিন। গরম হলে এক হাতা প্যানকেক ব্যাটার ছড়িয়ে দিন। প্যানকেকগুলো সোনালি হলে অন্য কলাটি গোল গোল করে কেটে দিন। ভিতরে কলা ও বেকন ভরে মুড়ে গরম গরম পরিবেশন করুন।

 

স্প্রিং কেবেজ মেমো

উপকরণ

সেদ্ধ মুরগির মাংস ১/২ কাপ, ময়দা ১/২ কাপ, ডিম ১টা, সবুজ রং ১ ফোঁটা, কচি পিয়াজ কলি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১/৩ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, গরম মসলার গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৩ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে ১/২ কাপ ময়দায় প্রয়োজন মতো গরম পানি, লবণ, সামান্য তেল দিয়ে খামির তৈরি করে নিন। ময়ানের ১/৩ ভাগ নিয়ে সবুজ রং মেশান। এবার সবুজ খামিরটি সাদা খামিরের ওপরে রোল করে রুটির জন্য ছোট ছোট খামির  কেটে নিতে হবে। এবার চিকেনের পুর বানানোর জন্য প্যানে তেল গরম করে এতে পিয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে এতে আদা-রসুন বাটা, গরম মসলার গুঁড়া, কাঁচামরিচ কুচি এবং গোলমরিচের গুঁড়া, লবণ দিয়ে কষাতে হবে। এবার সেদ্ধ করা মাংসে ঝুরি দিয়ে পুর বানিয়ে নিন। মোমোর ময়ান পাতলা করে বেলে তাতে পুর ভরে পছন্দমতো আকারে মোমো বানিয়ে স্টিমারে বসিয়ে গরম পানির ওপর চুলায় ১০ মিনিট স্টিম করে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর