শিরোনাম
শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

কেশকাহনে হেয়ার স্পা

ফেরদৌস আরা

কেশকাহনে হেয়ার স্পা

চুল পড়ার অন্যতম কারণ খুশকি। অতিরিক্ত খুশকি চুলের গ্রোথ কমায়। ফলে অকালে চুল ঝরে যায়। এই সমস্যা সমাধানের উত্কৃষ্ট পন্থা হলো হেয়ার স্পা। যা চুলের রুক্ষতা দূর করে চুলকে করে কন্ডিশনিং। স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের পুষ্টি জোগাতে সাহায্য করে হেয়ার স্পা।

 

কেন করাবেন হেয়ার স্পা?

সারা দিনের ব্যস্ততার মধ্যে ত্বকের যত্ন নেওয়া সম্ভব হলেও চুলের যত্ন ওই তেল ও শ্যাম্পু অবধিই। যত্নের ঘরে যতই শূন্যতা থাকুক না কেন, মাথায় ঘন কালো আর সুস্থ চুলের চাহিদা সব বয়সীর কাছেই এক। কিন্তু বাইরের দূষণ, ধুলোবালি ও কেমিক্যাল যুক্ত প্রসাধনী ব্যবহারে দিন দিন চুলের গ্রোথ কমে যায়। আর তা থেকেই শুরু হয় চুল পড়া, চুলে রুক্ষতা, নির্জীব চুল, খুশকি আর স্ক্যাল্পের নানা সমস্যা। বিশেষ করে বর্ষা আসলেই চুল নিয়ে কপালে পড়ে চিন্তার ভাঁজ। আর তা পাওয়ার সবচেয়ে উত্কৃষ্ট পন্থা হলো হেয়ার স্পা। হেয়ার স্পা চুল পড়া, চুলে রুক্ষতা, নির্জীব চুল, খুশকি ইত্যাদি এক নিমিষেই গায়েব করতে বেশ কার্যকরী। প্রাণহীন চুলকে প্রাণোচ্ছল এবং সুন্দর করে তুলতে প্রয়োজন হেয়ার স্পা। যা চুলকে সোজা রাখতে বেশ সাহায্য করে। চুলের ভলিউম বাড়ায়। এ ছাড়াও চুলে জট পড়া নিয়ন্ত্রণ করে। মাথার ধুলো ময়লা বের করে ভিতর থেকে। চুলকে নরম রাখে। প্রতিটি ড্যামেজ চুলকে সারিয়ে তোলে। চুলের বিভিন্ন সমস্যা ছাড়াও, স্ক্যাল্পে কোনো ইনফেকশন যেমন— ফুসকুড়ি, চুলকানিও নিয়ন্ত্রণ করে হেয়ার স্পা। তাই চুলকে ভালো রাখতে হেয়ার স্পা করাটা খুবই দরকার। যদি খুব চুলের সমস্যা হয় তাহলে ঘরোয়া উপায়ে স্পা করা যেতে পারে।

 

কত রকম হেয়ার স্পা

স্মুথনিং হেয়ার স্পা : চুলকে স্মুথ করে।

ভলিউমনাইজিং হেয়ার স্পা : চুল খুব পাতলা হলে এ হেয়ার স্পা করাতে পারেন। চুল ফোলা ফোলা দেখাবে।

ডি-হাইড্রেটেড হেয়ার স্পা : চুল পাতলা এবং রুক্ষ! এই হেয়ার স্পা করালে উপকার পাবেন।

কালার হেয়ার স্পা : চুলে কালার করালেন কিন্তু রং ধরে রাখতে পারলেন না। তাদের জন্য এই স্পা।

হেয়ার স্পা, খুব সহজ এবং ঝামেলাবিহীন। আর উপকারের ঝুলিতে যোগ হবে চুলের নানা সমস্যার সমাধান। ম্যাসাজের তেল, তোয়ালে, শ্যাম্পু, কন্ডিশনার এবং হেয়ার মাস্ক হলেই যথেষ্ট। তবে বাড়িতে কন্ডিশনার এবং হেয়ার মাস্ক বানিয়ে নিতে পারলে ভালো। এতে চুল পর্যাপ্ত পুষ্টি পাবে ও কেমিক্যালের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্তি পাবেন।

 

খুশকি দূরীকরণে হেয়ার স্পা

চুল পড়ার অন্যতম কারণ খুশকি। অতিরিক্ত খুশকির ফলে চুলের গ্রোথ কমে এবং প্রচুর চুল ঝরে যায়। এই সমস্যার সমাধানে হেয়ার স্পা বেশ কার্যকরী। এটি চুলের রুক্ষতা দূর করে চুলকে করে কন্ডিশনিং। স্ক্যাল্পে পুষ্টি জোগায় এবং রক্ত সঞ্চালন বাড়ায়। চুলের গোড়া শক্ত করে।

 

চুল ফাটা রোধ করে

নানা কারণে চুলের আগা ফেটে যায়। সাধের চুল রুক্ষ হয়ে মোহনিয়তা হারায়। এ ধরনের সমস্যা সমাধানে পারলারে কিংবা ঘরোয়া পদ্ধতিতে হেয়ার স্পা করাতে পারেন। ফলে চুল হবে প্রাণবন্ত।

 

ফ্যাশনে আজ এই স্টাইল তো কাল অন্য। কেউ স্ট্রেইট চুল চান আবার কেউ কার্লি। কখনো বা কালার। এসব স্টাইল আর ট্রেন্ডি লুক পেতে করাতে হয় নানা কেমিযুক্ত প্রসাধনী ব্যবহার। অতিরিক্ত তাপে চুল হয়ে যায় নিষ্প্রাণ। তাতে চুলের আগা ফাটার সমস্যা দেখা দেয়। এসব সমস্যার সমাধান হেয়ার স্পায়।

 

মনে রাখতে হবে যে শুধু হেয়ার স্পা করলেই চলবে না। চুল ভালো রাখতে প্রয়োজন সঠিক যত্ন। সপ্তাহে দুই দিন তেল ম্যাসাজ করুন। তেল ম্যাসাজ করার এক ঘণ্টা কিংবা আগের রাতে তেল লাগিয়ে শুতে পারলে ভালো। সকালে শ্যাম্পু করে নিলেই হবে। তবে তেল মেখে রাস্তায় না বেরোনই ভালো। স্ক্যাল্পে ধুলো আটকে যাবে। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার লাগিয়ে রাখতে হবে কমপক্ষে ১০ মিনিট। এ ছাড়াও ঘন কালার বা ড্রায়ার ব্যবহার না করাই ভালো। প্রতিদিন চুল এবং মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখার চেষ্টা করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর