শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ইন্টেরিয়র

বর্ষায় ঘরের সুরক্ষা

সাইফ ইমন

বর্ষায় ঘরের সুরক্ষা

বর্ষা মানেই বৃষ্টি। এমন দিনে বাড়ির ভিতরেও যেন বৃষ্টি বৃষ্টি ভাব। দেয়াল স্যাঁতসেঁতে ভাব আর গুমোট ভাব, সঙ্গে সোঁদা গন্ধ চার দেয়ালের মধ্যে তৈরি করে দেয় বাড়তি ঝামেলা। তাই ভেজা মৌসুমে দরকার বাড়তি যত্ন।

বাইরে রিমঝিম বৃষ্টি। বাড়ির বাইরের পরিবেশ বেশ কর্দমাক্ত বা বৃষ্টিস্নাত, তখন ঘরের ভিতরটা অবশ্যই শুকনো হওয়া উচিত। তবে এই মনসুনে থাকা যাবে সুস্থ। বর্ষায় মেঝের কার্পেট ব্যবহার না করাই ভালো। সম্ভব হলে কার্পেট তুলে রাখুন। পলি দিয়ে কার্পেট ভালো করে মুড়ে রাখলে পানি বা আর্দ্রতা বা পোকা-মাকড় থেকে সুরক্ষিত থাকবে। বর্ষা মৌসুমের আরেকটি প্রধান কাজ হলো বাসায় ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক লাইন। বৃষ্টির মৌসুমে বৈদ্যুতিক লাইনে সমস্যা থাকলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে।

বর্ষায় পরিচ্ছন্ন ঘরের বিকল্প নেই। গুমোট আবহাওয়ায় সব আর্দ্র হয়ে ওঠে, পানি জমে সেখানে জীবাণুর সংক্রমণ ঘটে। একমাত্র নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতাই গৃহস্থালির নানা সমস্যার সমাধান। গৃহের আশপাশের গাছ, টব, পুরনো ভাঙা জিনিসপত্র পানিমুক্ত রাখুন। বর্ষায় যেহেতু পোকা-মাকড়ের উপদ্রব বাড়ে, তাই আপনার বাড়ির চারপাশে কার্বলিক অ্যাসিড দিয়ে রাখুন।

রান্নাঘর বা বাথরুমের কোথাও পাইপে ছিদ্র হলে বা উচ্চমাত্রায় আর্দ্রতা থাকলে দ্রুত সমাধান করে নিন। টাইলসের মেঝে বা দেয়ালের ফাঁকে ময়লা লেগে আছে কিনা, থাকলে তা ভালোভাবে পরিষ্কার করা জরুরি। বর্ষাকালে বৃষ্টিতে পুরনো বাড়ির ছাদ, দেয়াল ও মেঝে ড্যাম্প হওয়ার আশঙ্কা থাকে। এসব স্থানে কোনো ত্রুটি থাকলে সেটা দ্রুত সারিয়ে নিতে হবে। বাড়ির সানশেড এবং ছাদে যাতে পানি জমে না থাকে, সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। ঘরে ঠিকমতো আলো-বাতাস খেলছে কিনা তা নিশ্চিত করুন। তা না হলে একটা আর্দ্র ও গুমোট ভাব পুরো বাসা ঘিরে থাকবে, যা মোটেও স্বাস্থ্যকর নয়।

ছোটখাটো কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখলেই সমস্যাগুলোর সমাধান পেয়ে যাবেন।

  বর্ষার সময় বৃষ্টির জন্য সব দরজা-জানালা বন্ধ রাখলেও রান্নাঘর ও বাথরুমে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে নির্গমন ফ্যান (এগজস্ট ফ্যান) ব্যবহার করা যেতে পারে।

ঘরের দেয়াল থেকে আসবাব কমপক্ষে ১০ সেন্টিমিটার দূরে রাখলে দেয়ালের ভেজা ভেজা ভাব আসবাবের ক্ষতি করে না।

বর্ষাকালে চারদিক ভেজা ও অন্ধকার থাকায় ঘরের পর্দা, বিছানার চাদরের জন্য উজ্জ্বল রং ব্যবহার করলে ঘরটি প্রাণবন্ত মনে হবে।

ঘরের বিভিন্ন স্থানে সুগন্ধি মোমবাতি জ্বালালে ঘরের সোঁদা গন্ধ দূর হয়ে যাবে।

এ সময় আসবাব এবং বৈদ্যুতিক যন্ত্রপাতির বিশেষ যত্ন নিতে হবে। প্রতিদিন শুকনো কাপড় দিয়ে মুছে রাখতে হবে।

বর্ষায় কাঠের আসবাবে পোকার আক্রমণ বেশি হয়। এ জন্য আলমারিতে ন্যাপথালিন রেখে দিন, সব ধরনের আর্দ্রতা থেকে দূরে রাখে এটি।

বর্ষার এই গুমোট আবহাওয়ায় আপনার বাড়ি সজীব ও সুরভিত রাখতে ঘরে ফুলের টব বিভিন্ন ফুলে সাজাতে পারেন। যেমন- দোলনচাঁপা, বেলি, কামিনী ফুলগুলো ঘরের আবহ বদলে দেবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর