শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সানট্যান দূর করতে

উম্মে হানি

সানট্যান দূর করতে

ছবি : ইন্টারনেট

বাইরে কড়া রোদ। সানগ্রাস, টুপি, ছাতা থাকলেও সূর্যের চোখ রাঙানি থেকে রেহাই মিলছে না কোনোভাবেই। ফলে মুখ, হাত-পা এবং পিঠে দেখা দিচ্ছে কালো ছোপ। রইল সানট্যান দূর করার সহজ সমাধান।

 

দিনের বেলায় কিছুক্ষণ বাইরে বেরোলেই রোদে পুড়ে আপনার ত্বক শ্যামবর্ণ হতে বাধ্য। শরতের এই শুষ্ক আবহাওয়ায় রোদ দেখাচ্ছে তার চোখ রাঙানি। আর এই কাঠফাটা রোদে বেশিক্ষণ বাইরে থাকলে যে ত্বকে সানট্যানের সমস্যা দেখা দেবে এমনটিও নয়। সঙ্গে ত্বক হয়ে পড়ে নিস্তেজ, অনুজ্জ্বল এবং নি®প্রভ। শুধু তাই নয়, সবচেয়ে ভয়াবহ বিষয়টি হলো  সূর্যের ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রশ্মির প্রভাবে ত্বকে বলিরেখা এবং বার্ধক্যের ছাপ স্পষ্টভাবে দেখা দেয়। এমনকি শরীরের কোলোজোন নষ্ট করে যার ফলে টানটান ভাবও নষ্ট হয়ে যায়।

 

রোদ্দুরের ক্ষোভ থেকে নিজেকে বাঁচাতে তাই প্রয়োজন যুতসই যত্ন। কিন্তু এখন হয়তো সময় না মেলার বাহান ধরতে পারেন। কিন্তু নিজের ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতে কিছুটা সময় না বের করলেই নয়। এই ধরুন, ঘরে ফিরে টিভি দেখছেন। এমন সময় সামান্য অ্যালোভেরা জেল মেখে রাখুন না! ক্ষতি কোথায়! এ ছাড়া ডায়েটে রাখা শসা খাচ্ছেন, দুটো শসা মুখে ঘষলে ডায়েট চার্টের তো আর ক্ষতি হয়ে যাবে না! সানট্যান নিয়ে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিউটি এক্সপার্ট ফারনাজ আলম বলেন, ‘রোদ্দুরে বেরোলে অবশ্য সানস্ক্রিন লোশন দিয়ে বেরোবেন ঠিকই, কিন্তু কোনো সানস্ক্রিন দীর্ঘক্ষণ ত্বকের সুরক্ষা দেয় না। ঘরে ফিরে সামান্য ঘরোয়া যত্ন নিতে আপত্তি কোথায়! এজন্য গোসলের আগে সামান্য টকদই আর হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে ট্যানের ওপর লাগিয়ে নিলেই হলো। কয়েক দিনেই ট্যান ম্যাজিকের মতো কাজ করবে।’

 

সানট্যান থেকে সুরক্ষা :

বাইরে বেরোচ্ছেন, সানট্যানের ছোবল থেকে বাঁচতে ফুলস্লিভ পরেছেন ঠিকই তবে তাতে কি সুরক্ষা মিলবে? একদমই না, সেক্ষেত্রে বাড়ি ফিরেই নিতে পারেন ঘরোয়া টোটকা। ত্বকে ব্যবহার করতে পারেন হার্বাল স্ক্রাব বা প্যাক। তাও বাজারের রমরমা কোনো প্রোডাক্ট নয়। রান্নাঘরে থাকা হার্বস বা ভেষজ উপাদান থাকলেই চলবে। জেনে নিন স্যানট্যান দূর করতে প্রয়োজনীয় টিপস।

 

 ♦  অ্যালোভেরা যে কোনো ত্বকের জন্য সমানভাবে উপকারী। বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে তাহলে তো কথাই নেই। ভালো করে মুখ পরিষ্কার করে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এটি আপনার ত্বককে ঠাণ্ডা করার পাশাপাশি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচাতে আবরণ সৃষ্টি করে এবং ত্বকের ময়েশ্চারাইজ করে ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

 ♦  সানট্যান দূর করার জন্য হলুদ দারুণ কার্যকরী। গোসলের আগে টকদই এবং কাঁচা হলুদের পেষ্ট একসঙ্গে মিশিয়ে শরীরে রোদে পোড়া অংশে ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে ভেজা হাতে ভালোভাবে ঘষে গোসল সেরে নিন। অল্প ক’দিনেই ত্বকের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। এই প্যাকটি ব্যবহারে আপনার ত্বকে সানট্যানের সমস্যা দূর হবে। তবে সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহারে চেষ্টা করুন।

 ♦  কফি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। কফি নিয়ে গবেষণা করে দারুণ ফল পাওয়া গেছে। এটি শুধু ত্বকের উজ্জ্বলতাই বাড়ায় না, ত্বকের কালো কালো ছোপগুলোকেও তাড়ায়। তিন চা চামচ কফি পাউডার এবং দুই চা চামচ ভিনেগার এবং দুই চা চামচ সি সল্ট একসঙ্গে মিশিয়ে মাস্ক বানিয়ে মুখত্বক এবং গলা ঘাড়ে ব্যবহার করতে পারেন। চাইলে শরীরেও ব্যবহার করতে পারেন। স্ক্রাবার হিসেবে এই প্যাকটি দারুণ কার্যকরী। মিনিট পাঁচেক অপেক্ষা করে তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন।

 

সানট্যান দূর করতে ফেসপ্যাক :

 সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচতে ফেসপ্যাক এক অকৃত্রিম দাওয়াই। একটু সময় করে হলেও ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করে রোদে পোড়া ত্বককে সারিয়ে তুলতে পারেন মাত্র কয়েক সপ্তাহেই। একটি টমেটো চটকে মুখে, গলা এবং হাত-পায়ে লাগিয়ে নিতে পারেন। সানট্যান তো কমবেই সঙ্গে ত্বক হবে আগের চেয়ে কোমল ও মসৃণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর