শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

উৎসবের আলোয় সেজে উঠুক ঘর

সাইফ ইমন

উৎসবের আলোয় সেজে উঠুক ঘর

♦ মডেল : আফরিন ♦ ছবি : মঞ্জুরুল আলম

পূজা মানেই উৎসব। আর উৎসব মানেই চারদিকে আলোয় ঝলমলে মায়াময় পরিবেশ। আলো-আঁধারির ম্যাজিক, লুকোচুরি খেলা। পূজার সময় সেই তালিকায় থাকে ঘরের সাজও। অবশ্য এই আলোময় উচ্ছ্বাসে ভেসে যাওয়ার একটা  নিয়মও আছে। সেই নিয়ম মেনেই সাজাতে হয় ঘরের আলো।

 

উৎসবে আলো ঝলকানি খেলানোর প্রথম শর্ত হলো আলোর উৎসবকে চোখের সামনে থেকে আড়াল করা। ধরুন, আপনি অতিথি নিয়ে ঘরে আড্ডা দিচ্ছেন, অনেক আলো চারপাশে। কিন্তু তা বোঝা যাচ্ছে না। তখনই আলোর উৎসব জমে উঠবে। আলোর উৎসবকে রাঙাতে রইল পরামর্শ।

 

♦  ঘরে ফলস সিলিং থাকলে সারিবদ্ধভাবে একটা নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ঝলমলে বাতি লাগানো যেতে পারে। একটা সুইচ ব্যবহার করে কমপক্ষে তিন-চারটি আলো তো জ্বালানো যেতেই পারে।

♦  এ ছাড়া ট্রে সিলিং হলে ফাঁকে ফাঁকে রংবেরঙের এলইডি বা স্টিপ লাইট ট্রে-র ভিতরে লাগাতে পারেন। ভালো দেখাবে।

♦  সিলিংয়ে লাগানো আলোগুলো নিয়ন্ত্রণে ডিমার লাগিয়ে নিতে পারেন। যেমন খুশি আলোর খেলায় মেতে উঠতে পারবেন। শুধু তাই নয়, আলোর খেলাকে রঙের খেলায় পরিণত করতেও ফলস সিলিংয়ের ভিতর দিকে একটা কালার হুইল লাগাতে পারেন।

 

♦  ঘরের আভিজাত্যে ছোঁয়া আনতে ল্যাম্পশেড ব্যবহার করতে পারেন। তবে খুব ছোট ঘরে ল্যাম্পশেড বেমানান। বসার ঘরের ছাদে আপনি সিলিং ল্যাম্পশেড ঝুলাতে পারেন। তাতে আপনার ঘরের সৌন্দর্য অনেকগুণ বেড়ে যাবে। এ ছাড়াও দুই ঘরের মাঝামাঝি এসব সিলিং ল্যাম্পশেড ঝুলালেও দারুণ লাগে।

 

♦  ঘরের মেঝেতে রাখা টবে যদি গাছ রাখেন, একটু লক্ষ্য রাখবেন, আলো যেন গাছে এমনভাবে এসে না পড়ে। এতে দেয়ালে ঘন কালো ছায়ার উৎসবের আমেজটিকে নষ্ট করে দেবে।

♦  ঘরের কোনার দিকে আলোর বন্দোবস্ত দরকার। তাই লম্বা ল্যাম্পশেড হতে পারে ভরসা। তবে হ্যাঁ, ঘর সাজানোর জন্য ক্রিস্টালের কোনো ঝাড়বাতি বা অন্য কোনো কিছু যদি রাখেন, তার ওপর আলো বেশ অন্যরকম করে তুলবে ঘরকে।

♦  রান্নাঘরের উপরের দিকের ক্যাবিনেটের নিচে আলোর ব্যবস্থা রাখলে রান্নাঘরের কাউন্টারের ওপরই উজ্জ্বল আলো এসে পড়বে। কাটাকাটি বা রান্নাবান্না ইত্যাদি নানা কাজে খুব সুবিধা হবে।

♦   উৎসবের কথা মাথায় রেখে ঘরে কয়েকটি পেইন্টিং ঝোলাতে পারেন। তবে পেইন্টিংয়ের ওপরে অবশ্যই পিকচার লাইট রাখবেন। আলো ছাড়া ছবি বোঝা যাবে না।

♦  আয়নার ওপরে অবশ্যই আলো রাখবেন। তবে তা ডেন মিরর লাইটই হয়। সাজগোজের জন্য ঘরের যে জায়গাটা ব্যবহার করবেন, সেখানেও যেন যথেষ্ট আলোর ব্যবস্থা থাকে।

♦  একটু ভিন্ন আবহ আনতে ঘরের কোণায় মাটির বড় হাঁড়ি কিংবা কলসিকে সুন্দর করে কয়েকটি খোদাই করে ভিতরে দিতে পারেন আলোর উৎস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর