শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

আলসেমি কাটানোর দাওয়াই

আলসেমি কাটানোর দাওয়াই

♦ মডেল : আলিসা প্রধান ♦ ছবি : ফ্রাইডে

অফিসের একঘেয়েমি কাজ। দিনের শুরুতে ভালো লাগলেও কিছুক্ষণ কাজের পরই ক্লান্ত লাগতে শুরু করে। কম্পিউটারের মনিটরে চোখ গেলেই ঘুম চলে আসে। ফলাফল শরীরের ক্লান্তি কাজে দারুণ ব্যাঘাত ঘটায়।

 

শনিবার এলেই রাজ্যের যত আলসেমি ভর করে আপনাকে। অনিচ্ছা সত্ত্বেও ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে ছুটে যান অফিসে। কিন্তু সেখানে গিয়েও ক্লান্তি ক্লান্তি ভাব। দিনের শুরুতে ভালো লাগলেও কিছুক্ষণ কাজের পরই শরীর ক্লান্ত লাগতে শুরু করে। চোখে ঘুম চলে আসে, বিমর্ষ দেখায় আর নানা আলসেমি চলে আসে দেহমনে। রইল দাওয়াই...

♦  পরীক্ষার আগের রাতের কথা মনে পড়ে! সেই দাওয়াই এখানেও একই ভূমিকা পালন করে। ঘুম কাটানোর জন্য চা, কফির চেয়ে উত্তম দাওয়াই নেই। তবে কফি মেশিনের সঙ্গে বন্ধুত্ব গড়ার প্রয়োজন নেই। দিনে মাত্র দুই কাপ চা বা কফি হলেই যথেষ্ট। আর হ্যা; কফি খেলে কিন্তু অবশ্যই দুই গ্লাস পানি পান করবেন। পানি ক্যাফেইনের ক্ষতি থেকে রক্ষা করবে।

♦  ঘুম থেকে উঠেই তাড়াহুড়োর বশে নাস্তা না করেই অফিসে চলে এলেন। দিনের শুরুর খাবারটা না খেলে শরীর কী কাজ করবে? শরীর প্রয়োজনীয় শক্তি না পেলে ঘুম তো আসবেই। তাই ব্রেকফাস্ট অত্যন্ত জরুরি।

♦  সারাদিন একইভাবে চেয়ারে বসে থাকলে শরীরে আলসেমি ভর করবে এটাই স্বাভাবিক। তাই কিছুক্ষণ পর পর নড়েচড়ে বসুন। সবচেয়ে ভালো হবে হালকা আসন এবং ব্যায়াম করতে পারলে। অন্যথায় চেয়ার ছেড়ে একটু হাঁটাচলা করে আসুন। ক্লান্তি ভাব কাটবে সহজেই।

♦  কাজের প্রচুর প্রেসার! বাদ দিন। কাজের যতই চাপ থাকুক, কিছু সময়ের জন্য অবশ্যই ব্রেক নিন। মাঝে মাঝে উঠে গিয়ে অফিসের অন্যান্য কলিগের সঙ্গে গল্প জুড়ে দিন। সময়টাকে উপভোগ করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর