শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফ্যাশনে ক্যাজুয়াল ব্লেজার

ফ্যাশনে ক্যাজুয়াল ব্লেজার

♦ মডেল : ইমতু ♦ পোশাক : প্লাস পয়েন্ট ♦ ছবি : এম এন তানভীর

শীত এলেই জমে ওঠে ফ্যাশন পাড়া। সারা বছর যেসব ফ্যাশন ওয়্যারড্রবে তোলা থাকে, শীত এলেই সেসব ফ্যাশনে লাগে হাওয়া। এবার শীতের ট্রেন্ডি ক্যাজুয়াল ব্লেজারের হালহকিকত জানাচ্ছেন- মোহাম্মদ সুজন

 

শীত ঘুরে ফিরে আসে বার বার। ভোরের কুয়াশা জানান দিচ্ছে শীত চলে এসেছে। ট্রেন্ডি সাজে নিজেকে ফ্যাশনেবল করার উপযুক্ত  মৌসুম এটি। যদিও ট্রেন্ড আসা-যাওয়া করে সারা বছর। তথাপি শীত মৌসুমটা অন্য সবার চেয়ে আলাদা। আর শীতকালের  অন্যতম ফ্যাশনেবল ওয়্যার ক্যাজুয়াল ব্লেজার।

 

ফ্যাশন ডিজাইনার এবং প্লাস পয়েন্টের কর্ণধার বিপুল ইসলাম জানালেন ব্লেজার আউটফিটের সাত সতেরো। তিনি বলেন, ‘শীত মানেই ওয়েস্টার্ন আউটফিটে চার্মিং লুক নিয়ে আসা। তাই বলে তো সব আউটফিটে ফ্যাশন জমে না। ফ্যাশন ট্রেন্ডে সবচেয়ে বড় বিষয় হলো মানানসই ওয়্যার। আর ক্যাজুয়াল ব্লেজার তেমনি এক পোশাক যা তারুণ্যের ব্যক্তিত্ব আর ফ্যাশনের সঙ্গে পুরোপুরি মানিয়ে যায়। এটি এমনই এক ট্রেন্ড যা প্রাচীনতম তবে আধুনিক।’

 ব্লেজারে এসেছে নতুনত্ব

ক্যাজুয়াল ব্লেজার; প্রাচীন থেকে আধুনিক। সাদাকালো জমানা থেকে ফ্যাশনেবল পোশাকটির প্রচলন শুরু হলেও কালের পরিক্রমায় এর ডিজাইন আর প্যাটার্নে এসেছে পরিবর্তন। এক সময় ড্রেস কোড হিসেবে কেবল ব্লেজারের প্রচলন ছিল। বর্তমানে সেই গন্ডি পেরিয়ে শীত তাড়াতে ক্যাজুয়াল পোশাক হিসেবে ব্লেজার পরছেন অনেকেই। বরাবরের মতোই এবারের শীতেও বাজারে এসেছে নানা ডিজাইনের ব্লেজার। বয়স, অবস্থান ও রুচিভেদে নানা ডিজাইনের যে কারও গায়ে প্রায়ই চোখে পড়ছে। শর্ট শার্ট, ভেন গলা টি-শার্ট আর জিন্স প্যান্টের সঙ্গে সমন্বয় রেখে ব্লেজার শীতকে জয় করে নিচ্ছে তরুণ-তরুণীরা। স্লিম ফিটেড ওয়েস্ট কম্বিনেশনের এসব ক্যাজুয়াল ব্লেজার চার্মিং লুক নিয়ে আসবে খুব সহজেই। পাশ্চাত্য ঘরানার এই পোশাকটিতে আছে বৈচিত্র্যের ছোঁয়া।

 

রকমফের

ফ্যাশনে বদলাচ্ছে ব্লেজারের রূপ-ঢং। ডিজাইনে আসছে নতুনত্ব। বাজার ঘুরে দেখা মিলছে পাঁচ বাটন হ্যান্ডস্টিচ, অ্যাম্ব্রয়ডারি, হাতের কাজ করা, বাটনলেস, এক বাটন, টপসিন, বেনকলার, শার্ট কলারসহ অসংখ্য ডিজাইনের ব্লেজার। রঙের দিক থেকে বেশি এক রঙের প্রাধান্য থাকলেও শীতকে রঙিন করে তুলতে নানা রঙের চেক স্ট্রাইপের কদর আছে। এক রঙের ব্লেজার হিসেবে কালো, ব্ল্যাক, মেরুন, অ্যাশসহ বিভিন্ন রং শোভা পাচ্ছে হাল ফ্যাশনের ব্লেজারে। একটু চার্মিং লুক পেতে গ্রাফিক টি-শার্টের ওপর চাপিয়ে নিলেই হলো। জিন্স, চিনো এমনকি জগার; সব প্যান্টের সঙ্গেই মানিয়ে যায়। এ ছাড়া ডিজাইনে ছেলে বা মেয়েদের জন্য ব্লেজারের তেমন পার্থক্য নেই। তবে মেয়েদের ব্লেজারের কাটিংয়ে স্বাতন্ত্র্য আছে। মেয়েদের জন্য তৈরি বিশেষ শর্ট ব্লেজারও চলছে বেশ। সালোয়ার কামিজ, সিঙ্গেল কামিজ, কুর্তি এমনকি শাড়ির ওপর চাপিয়ে নিলেই বদলে যায় লুক। আর ব্লেজারের রকমফেরে চামড়ার ব্লেজারগুলোয় রয়েছে নানা রঙের খেলা। ইস্পাতের বোতামের ব্যবহার আরও আকর্ষণীয় করে তুলেছে।

 

উইন্টার ফেব্রিকে স্মার্টনেস

বাজারে রয়েছে নানা রকমের ব্লেজার। ফেব্রিকেও থাকছে বৈচিত্র্য। ওভেন, ভেলভেট, ডেনিম, খাদি, মখমল ছাড়াও শত ভাগ কটন কাপড়ের ব্লেজার চলছে বেশ। আবার কটনের সঙ্গে ৩০ বা ৩৫ শতাংশ ভিসকস, পলিয়েস্টার বা অন্য কোনো কাপড়ের মিশ্রণ করা ব্লেজারও বেশ জনপ্রিয়। একের ভিতর দুই অর্থাৎ অফিসে পরা যায় আবার বাইরে কোনো পার্টিতেও ঠিকঠাক মানিয়ে যায় বলে ফ্যাশনেও আসে নানা বৈচিত্র্য। তা ছাড়া সাইড ওপেন এবং পেছনে ওপেন এমন ক্যাজুয়াল ব্লেজারের চল বেশি। যোগ হয়েছে লোয়ার রাউন্ড এবং স্কয়ার কাট। নিচের অংশে দুটি পকেট ছাড়াও নিচের কালো রঙের জায়গায় এখন নীল, লাল, হলুদ, মেরুন, কমলাসহ নানা রঙের রাজত্ব চলছে। আছে বেনকলার, শার্ট কলার, একরঙা, স্ট্রাইপ, ছোট-বড় চেকসহ অসংখ্য ডিজাইন।

 

স্লিম ফিটেড ট্রেন্ডি ব্লেজার

ব্লেজার ফ্যাশনে স্লিম ফিট এখন ট্রেন্ড। দুই বা তিন বাটনের ব্লেজার সব সময়ই চলছে। এক বাটনের ব্লেজারও বেছে নিচ্ছেন অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো মানাবে। রয়েছে পাঁচ বোতামেরও, আবার কোনো কোনো  ব্লেজারে করা হয়েছে জিপারের ব্যবহার। উচ্চতা কম হলে স্ট্রাইপ ব্লেজার পরা ভালো। যাদের উচ্চতা বেশি, তাদের জন্য এক রঙের চেক ব্লেজার বেশ মানানসই।

সর্বশেষ খবর