শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

মামুন চৌধুরী, রন্ধনশিল্পী

রেসিপি

শীতে শরীর চাঙ্গা রাখার জন্য মুখরোচক কিছু তো চাই-ই চাই। আর তা যদি মজাদার পাস্তা তাহলে একেবারে মন্দ হয় না।

 

চিকেন চিলি পাস্তা

উপকরণ

মুরগির বুকের মাংস ১ কেজি, পাস্তা ১ কাপ সেদ্ধ করা, পিয়াজ বাটা ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ১/২ কাপ, শুকনা মরিচ ২ পিস, দই ১/২ কাপ, সরিষার তেল ৩ চা চামচ, কাঁচামরিচ কুচি ১টা, পিয়াজ পাতা কুচি ২ চা চামচ এবং লেবুর রস ১ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি প্যানে তেল হালকা গরম করে পিয়াজ বাটাও লাল মরিচ দিয়ে ১ মিনিট ভাজুন। এরপর আদা-রসুন বাটা দিন। এবার মুরগির মাংস কিউব করে কেটে প্যানে দিয়ে ২ মিনিট কষিয়ে জিরা গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ৩ মিনিট কষিয়ে নিন টমেটো সস দিয়ে দিন। এরপর ৩ মিনিট মাঝারি আগুনে রান্না করুন। এবার দই কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করে ওপরে পিয়াজ কুচি, ধনেপাতা ও লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

চিজ ম্যাকারনি

উপকরণ

ম্যাকারনি সেদ্ধ ২ কাপ, চেডার চিজ ১ কাপ, টমেটো ২ পিস, পিয়াজ কুচি ৪ চা চামচ, দুধ ১/২ কাপ, ময়দা ১ চা চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, গরম মসলা ১ চা চামচ, ডিম সেদ্ধ ১টা, ধনেপাতা কুচি ১ চা চামচ এবং লবণ পরিমাণমতো।

প্রণালি

প্রথমে প্যানে তেল গরম করে তাতে রসুন ও পিয়াজ ২ মিনিট ভাজুন। পিয়াজ লাল হলে ক্যাপসিকাম ও গরম মসলা দিয়ে দিন। এরপর দুধ দিন, দুধ গরম হলে ময়দা দিন এবং ৫ মিনিট রান্না করুন। এবার চিজ ও টমেটো দিয়ে ম্যাকারনি ভালো করে মিক্সড করে ওপরে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর